NEWSCLICK

চীনের হয়েও নয়, সিঙ্ঘমের কথাতেও নয় বললো নিউজক্লিক

জাতীয়

কারও কথায় খবর করি না। কারও হয়ে খবর করি না। চীন বা নেভিল সিঙ্ঘমের কথাতেও না। প্রেস বিবৃতিতে স্পষ্ট জানালো নিউজক্লিক। 
এই সংবাদ ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। সন্ত্রাসবাদ দমনে ব্যবহারের আইনে অভিযোগ দায়ের হয়েছে। বুধবার দিল্লির নিম্ন আদালত পুলিশের আবেদনে তাঁর ৭ দিনের হেপাজত মঞ্জুর করেছে। 


নিউজক্লিক এদিন পরিষ্কার জানিয়েছে এফআইআর'র কপি দেখায়নি দিল্লি পুলিশ। কোন প্রতিবেদন বা ভিডিও 'চীনের প্রচার' বা 'দেশ বিরোধী' দেখাতে পারেনি। এমন একটি প্রতিবেদনও দেখাতে পারেনি। 
মঙ্গলবার গ্রেপ্তার হয়েছেন নিউজক্লিকের দুইজন অধিকারিক প্রবীর পুরকায়স্থ এবং অমিত চক্রবর্তী। সংবাদ সংস্থার একাধিক কর্মীর বাড়ি এবং অফিসে তল্লাসি চালিয়ে দিল্লি পুলিশের বিশেষ শাখা। বাজেয়াপ্ত করা হয়েছে ল্যাপটপ, মোবাইলফোন। কিন্তু কেন তার কোন উত্তর নেই।


মঙ্গলবার রাতে সংস্থার পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে তাদের কাছে কোন এফআইআরের কপি নেই যার ভিত্তিতে দুই অধিকারিককে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে কি অভিযোগ তার কোন উল্লেখ কোথাও নেই। সংস্থার পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে যে তারা শুধু জানে যে ইউএপিএ ধারায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। অভিযোগ চীন সম্পর্কিত কিছু খবর তারা করেছেন। সংবাদমাধ,মের স্বাধীনতার ওপর কেন্দ্রীয় সরকারের যেই হস্তক্ষেপ তারও তীব্র প্রতিবাদ করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। 


বিবৃতিতে তারা স্পষ্ট ভাবে উল্লেখ করেছে যে ২০২১ সাল থেকেই বিভিন্ন কেন্দ্রীব সংস্থার দ্বারা তাদের হেনস্তা করা হচ্ছে। কখনও ইডি বা কখনও আয়কর বিভাগ তল্লাসি চালিয়েছে তাদের বিভিন্ন দপ্ততরে। 
কেন্দ্রীব সরকারের পক্ষ তেকে বার বার এই সংবাদ সংস্থার বিরুদ্ধে আর্থীক দুর্নীতির অভিযোগ আনা হচ্ছে। একাধিক বিজেপি সাংসদও লোকসভায় এই অভিযোগ তুলেছে। কিন্তু দুয়চর পার হয়ে গেলেও এখনও পর্যন্ত কোন অভিযোগই কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা ইডি প্রমান করতে পারেনি। সেই কথাও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 
বিবৃতিতে আরও বলা হয়েছে যে, গত কয়েক মাসে প্রবীর পুরকায়স্থকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়নি।


সরকার এর আগেও নিউজক্লিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে, একটি অভিযোগের পক্ষেও প্রমান হাজির করতে পারেনি। এবার নিউ ইয়র্ক টাইউমসে প্রকাশিত একটি ভিত্তিহীন এবং উদ্দেশ্য প্রনোদীত প্রতিবেদনকে ব্যবহার করে সংস্থার বিরুদ্ধে ইউএপিএ ধারায় অভিযোগ দায়ের করেছে। স্বাধীন সংবাদমাধ্যমের কন্ঠরোধ করতে চাইছে সরকার। নিউজক্লিক দেশের কৃষক শ্রমিকমেহনতি মানুষ এবং অবহেলিত সব অংশের পক্ষে নির্ভয়ে সংবাদ প্রকাশ করে।

Comments :0

Login to leave a comment