GLOBAL WARMING

ছবি এঁকে সচেতনতার প্রচার শিক্ষিকার

রাজ্য জেলা

GLOBAL WARMING NORTH BENGAL BENGALI NEWS

গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। কি ভাবে রক্ষা পাওয়া যাবে এই গরম থেকে? সেই পন্থাই জানতে চাইছেন সকলে। আঁকার মাধ্যমে সেই প্রশ্নেরই উত্তর দিতে দেখা গেল জলপাইগুড়ির উচ্চ মাধ্যমিক স্কুলের এক শিক্ষিকাকে। 

একটু ঠান্ডা বাতাস নিতে জলপাইগুড়ির ঐতিহ্যবাহী রাজবাড়ীর বিরাট পুকুরের পাড়ে এসে ভীড় করেন বহু মানুষ। বৃহস্পতিবার এক অন্যরকম চিত্র দেখা গেল সেখানে। শহরের লাগোয়া রাজগঞ্জ ব্লকের কুকুরজান  উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের  শিক্ষিকা রিমা আলম সমাজকে সচেতনতার বার্তা দিচ্ছেন ছবি এঁকে। রিমার বার্তা, মানুষ সচেতন না হলে গরমের পরিমাণ আরও বাড়বে, অল্পতেই মানুষ অসুস্থ হয়ে পড়বে। তুলির ব্যবহার না করে হাত দিয়ে এঁকেই তিনি বুঝিয়ে দিচ্ছেন পরিবেশে কীভাবে উষ্ণতা পরিমাণ বাড়ছে। কেনই  এই পরিস্থিতির শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

রিমা আলমের আঁকা ছবির মূল ভাবনাই হল পৃথিবী কিভাবে সবুজ থেকে লাল আগুনের শিখায় পরিণত হচ্ছে তা মানুষের সামনে তুলে ধরা। এমন আঁকার মাধ্যমে তিনি সমস্যা তুলে ধরার পাশাপাশি সমাধানও বুঝিয়ে দিতে চান তিনি। বৃহস্পতিবার সকালে শিল্পী রিমা আলম জানালেন, প্রাকৃতিক ভারসাম্যের ক্ষতি হয় এমন কোনও ক্ষতিকর জিনিস ব্যবহার করা থেকে মানুষ যেন বিরত থাকেন এবং গাছ ও জলাশয়ের প্রতি আরও যত্নশীল হন। তাহলেই হয়তো এমন পরিস্থিতি থেকে কিছুটা হলেও রেহাই পাবে আগামী পৃথিবী। 

সাতসকালে শিক্ষিকার এমন অভিনব আঁকা দেখতে রাজবাড়ী পুকুর পাড়ে ঘুরতে আসা  অনেকেই ভিড় জমান । 

 

Comments :0

Login to leave a comment