Monsoon Session: Parliament

গৃহীত হয়েছে অনাস্থা, কবে হবে আলোচনা প্রশ্ন এখন সেটাই

জাতীয়

অনাস্থা প্রস্তাবের ওপর দ্রুত আলোচনা শুরু করতে হবে। শুক্রবার এই দাবিতে লোকসভার অভ্যন্তরে সরব হলেন বিরোধীরা। এদিন বেলা ১১টায় সংসদ শুরু হলে বিরোধীদের পক্ষ থেকে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লার কাছে আবেদন করা হয় অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনা শুরু করার। উল্লেখ্য কংগ্রেস সাংসদ গৌরব গগৈ মণিপুর নিয়ে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে যেই অনাস্থা প্রস্তাব এনেছে তা লোকসভায় গৃহীত হয়েছে। বিরোধীদের দাবি প্রধানমন্ত্রীকে মণিপুর নিয়ে সংসদের উভয় কক্ষে বিবৃতি দিতেই হবে। সরকার পক্ষ তা মানতে নারাজ। তাই প্রধানমন্ত্রী মুখ খোলাতে অনাস্থা প্রস্তাব এনেছে ‘ইন্ডিয়া’। ২৬ জুলাই অনাস্থা প্রস্তাব গ্রহন করা হলেও এখনও পর্যন্ত আলোচনার জন্য কোনদিন নির্ধারিত হয়নি। 


শুক্রবার বিরোধীরা যখন লোকসভায় অনাস্থার ওপর আলোচনার দাবি জানিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরি বলেন, ১০ মে ১৯৭৮ সালে যখন অনাস্থা প্রস্তাব আনা হয় তখন প্রস্তাব গৃহীত হওয়ার পরপরই আলোচনা শুরু হয়। অধীরের এই কথার উত্তরে সংসদ বিষয় মন্ত্রী প্রহ্লাদ যোশী দাবি করেন সংবিধান মেনেই সংসদ চলছে। অনাস্থা গৃহীত হওয়ার পর দশ দিন সময় থাকে অনাস্থার ওপর আলোচনা করার। মোদী মন্ত্রিসভার সদস্যের এই মন্তব্যের পর অনেকে মনে করছে যে সময়ের অজুহাত দেখিয়ে আলোচনা হয় তো এড়িয়ে যেতে চাইছে সরকার পক্ষ। মোদী মন্ত্রিসভার সদস্য বিরোধীদের চ্যালেঞ্জ করে বলেন, ‘‘আপনাদের যদি সংখ্যা বেশি থাকে তাহলে আমাদের আনা বিল গুলোকে হারিয়ে দেখান।’’ কেন্দ্রীয় মন্ত্রী এই মন্তব্যের পর উত্তপ্ত হয়ে ওঠে সংসদ। স্লোগান পাল্টা স্লোগানে ভেস্তে যায় অধিবেশন।


২০ জুলাই থেকে শুরু হয়েছে বাদল অধিবেশন। তার কয়েকদিন আগে ৪ মে মণিপুরে দুজন মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় হাঁটানোর ভিডিও সমানে চলে আসে। যা মুহুর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সামাজিকমাধ্যমে। গোটা দেশ জুড়ে সমালোচনার মুখে পড়তে হয় মোদী সরকারকে। অধিবেশের প্রথম থেকেই বিরোধীদের পক্ষ থেকে দাবি করে আসা হচ্ছে যে মণিপুরের পরিস্থিতি নিয়ে লোকসভায় এবং রাজ্যসভায় বিবৃতি দিতে হবে প্রধানমন্ত্রীকে। প্রথম দিকে সরকার পক্ষ মণিপুর নিয়ে আলোচনায় যেতে রাজি হয়নি, কিন্তু চাপের মুখে পড়ে বাধ্য হয়েছে আলোচনায় বসতে রাজি হতে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নন, তিনি এই বিষয় বিবৃতি দেবেন। 
অমিত শাহ বিবৃতি দিতে রাজি হলেও বিরোধীরা নিজেদের দাবিতে অনড়। প্রধানমন্ত্রী যাতে সংসদে মণিপুর নিয়ে বিবৃতি দেন তাই অনাস্থা প্রস্তাব এনেছেন তারা।

Comments :0

Login to leave a comment