Peace Rally

ইজরায়েলী হামলা বন্ধের দাবিতে মিছিল মেদিনীপুরে

জেলা

চিন্ময় কর

প্যালেস্তাইনের বুকে ইজরায়েলের একটানা গণহত্যার প্রতিবাদে শুক্রবার মেদিনীপুর শহরের রাস্তায় বিরাট মিছিল হয়েছে বামপন্থীদের আহবানে। প্যালেস্তাইনের মানুষের মুক্তির সংগ্রামকে সমর্থন জানিয়ে এবং মার্কিন মদতে গাজায় ইজরায়েলের নৃশংস গণহত্যার বিরুদ্ধে সরব এই মিছিল শহরের সাত কিলোমিটার পথ হেঁটেছে এবং অবিলম্বে যুদ্ধ বন্ধ করে শান্তির দাবিতে সোচ্চার হয়েছেন মিছিলে অংশগ্রহণকারী হাজার হাজার মানুষ। 
শুক্রবার বেলা এগারোটা থেকে মেদিনীপুর শহরের বিদ্যাসাগর হল ময়দানে জেলার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এসে জড়ো হন। সমবেতদের সামনে দেশের স্বাধীনতা আন্দোলনের ও সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনে মেদিনীপুরের ঐতিহাসিক পরম্পরাকে স্মরণ করে এমন কর্মসূচির প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করেন জেলা বামফ্রন্টের আহ্বায়ক সুশান্ত ঘোষ। তিনি বলেন, নিজভূমে প্যালেস্তাইনের মানুষের মৌলিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে, সাম্রাজ্যবাদী মদতে জায়নবাদী ইজরায়েল নিরীহ মানুষকে প্রতিদিন হত্যা করছে। যুদ্ধের দ্বারা এই সমস্যার কোনো সমাধান হবে না। সভায় এছাড়াও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিপিআই’র জেলা সম্পাদক অশোক সেন, আরএসপি নেতা জয়ন্ত পাত্র, সিপিআই(এম-এল) নেতা শৈলেন মাইতি, ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক সুকুমার সিং।


বেলা ১২টায় বিদ্যাসাগর হল ময়দান থেকে জনস্রোতের চেহায়ায় যুদ্ধ বিরোধী মিছিল শুরু হয়। মেদিনীপুর শহরের রবীন্দ্রমূর্তি হয়ে গোলকূয়াচক, অরোরা, বটতলা, কেরাণিতলা, ক্ষুদিরাম মূর্তি, বিদ্যাসাগর মূর্তি, গান্ধী মূর্তি হয়ে রাজপথের দখল নিয়ে দীপ্ত মিছিল জেলা শহরের বুকে আলোড়ন সৃষ্টি করে।
মিছিল থেকে দাবি ওঠে, প্যালেস্তাইনের উপর ইজরায়েলের আগ্রাসন ও গণহত্যা অবিলম্বে বন্ধ করতে রাষ্ট্রসঙ্ঘকে হস্তক্ষেপ করতে হবে। হাসপাতাল সহ জনবসতি এলাকায় মারণাস্ত্রের নিক্ষেপে শিশু নারী হত্যা বন্ধ করতে হবে। অবিলম্বে যুদ্ধ বিরতি ঘোষণা সহ প্যালেস্তাইন ও ইজরায়েলকে দুইটি রাষ্ট্র হিসাবে ঘোষণা করতে হবে।
শহরের একাধিক মোড়ে শত শত মানুষ দাঁড়িয়ে পড়েন এবং মিছিলের প্রতি সংহতি জানিয়ে স্লোগানে গলা মেলান। রাস্তার উভয় দিকে ঘরের ছাদ থেকে শিশু সহ মহিলারা মিছিল দেখতে ভিড় জমান। অনেক দিন পর মেদিনীপুর শহরে শান্তির দাবিতে গণতান্ত্রিক মানুষের এমন মিছিল নজর কেড়েছে। মিছিল থেকে মানুষ সোচ্চার হয়েছেন ভারত সরকারের জোট নিরপেক্ষ বিদেশ নীতির পরম্পরা রক্ষার দাবিতেও। দাবি উঠেছে, আক্রান্ত প্যালেস্তিনীয়দের জন্য পর্যাপ্ত খাদ্য ওষুধ ইত্যাদি পাঠাতে হবে। 

 

Comments :0

Login to leave a comment