VISHWA BHARATI POUSH MELA

৩ বছর বাদে ফের ভুবনডাঙায় পৌষমেলা, তবে ছোট করে : কর্মসমিতি

রাজ্য জেলা

vishwa bharatipoush mela bengali news

ছোট করে হলেও পৌষমেলা করার প্রস্তাব গৃহিত হয়েছে বিশ্বভারতীর কর্মসমিতির বৈঠকে। জাতীয় পরিবেশ আদালতের নির্দেশিকা, সময়ের স্বল্পতা ও কয়েক বছরের ব্যবধানের কারণে কর্মসমিতির সদস্যরা এমন সিদ্ধান্তে পৌঁছেছেন বলেই জানা গেছে।  বিশ্বভারতীর দাবি, মেলা করার ব্যাপারে সকল কর্মসমিতির সদস্যই তাদের আগ্রহ প্রকাশ করেছেন ও ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন। তবে চেনা বহরে মেলা করার ব্যাপারে বাধ সেধেছে উপরের কারনগুলি। 

তাই ছোট করে হলেও মেলা হোক - কর্মসমিতির বৈঠক থেকে এমনই সিদ্ধান্ত গৃহিত হয়েছে। সেই মনোভাবের হাত ধরে ৩ বছর বাদে ফের ভুবনডাঙার মাঠে ফের বসতে চলেছে পৌষ মেলা, তা প্রায় নিশ্চিত। এই খবর কিছুটা হলেও স্বস্তির বাতাস বইয়েছে শান্তিনিকেতন জুড়ে। 

দিন দুয়েক আগেই পৌষমেলার আয়োজক শান্তিনিকেতন ট্রাস্টের তরফে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্যর সাথে বৈঠক করে মেলার আয়োজন নিয়ে আলোচনা করেছিল। তাতে নানা অসুবিধার  কথা উঠে আসে। যেমন, অনলাইন স্টল বুকিংয়ের পরিকাঠামো তৈরির ক্ষেত্রে সময়ের অপ্রতুলতা, পর্যাপ্ত জল সরবারহের ব্যবস্থাপনার খামতি, আনুষাঙ্গিক অন্যান্য আয়োজনে সমস্যা ইত্যাদি।  সেই বৈঠকের পর শুক্রবার মেলা সংক্রান্ত আলোচনার জন্য তড়ঘড়ি ডাকা হয়েছিল কর্মসমিতির বৈঠক। সেই বৈঠকের পর বিশ্বভারতীর তরফে এক প্রেস বিবৃতি জারি করে জানানো হয়েছে, নানা অসুবিধার কারনে ছোট করে হলেও মেলা করার ব্যাপারে সহমত হয়েছে কর্মসমিতি।

Comments :0

Login to leave a comment