ISRAEL PALESTINE CONFLICT

প্রতিবাদের জেরে ইজরায়েল ফুটবল দল থেকে স্পনসরশিপ তুলল পুমা

খেলা আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news puma

২০২৪ সাাল থেকে ইজরায়েলী ফুটবল দলের স্পনসর থাকবে না বহুজাতিক সংস্থা পুমা। মঙ্গলবার বিবৃতি দিয়ে এমনটাই জানিয়েছেন সংস্থার মুখপাত্র। 

৭ অক্টোবর থেকে গাজায় বোমাবর্ষণ চালাচ্ছে ইজরায়েলী সেনা। এখনও অবধি ইজরায়েলের হামলায় ১৮ হাজারের বেশি সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। বিশ্বজুড়ে ইজরায়েলী পণ্য, সংস্থা এবং পরিষেবা বয়কটের ডাক উঠেছে। শিল্পোন্নত বিশ্বে এই সংক্রান্ত জোরদার প্রচারও শুরু হয়েছে বিভিন্ন নাগরিক ও মানবাধিকার সংগঠনের তরফে। সেই আবহে ইজরায়েলী ফুটবল দলের স্পনসরের ভূমিকা থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করল জার্মান ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী সংস্থা পুমা। 

যদিও পুমার তরফে বলা হচ্ছে, ২০২২ সাল থেকেই এই বিষয়ে চিন্তাভাবনা চলছিল। ভোগ্যপণ্য ক্রেতাদের ইজরায়েল বয়কটের ডাকের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। 

দীর্ঘদিন ধরেই ইজরায়েলের পাশে দাঁড়ানোর জন্য ক্রীড়া প্রেমীদের একটা অংশের রোষের মুখে পড়েছিল পুমা। গাজায় সাম্প্রতিক অভিযান শুরুর পরে ইজরায়েলী যোগ ছিন্ন করার চাপ বাড়তে থাকে সংস্থার উপর। 

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়েটার্সকে ই-মেলে পাঠানো বিবৃতিতে পুমা জানিয়েছে, ২০২৪ সালে সার্বিয়া এবং ইজরায়েলী জাতীয় দলের সঙ্গে স্পনসরশিপ সংক্রান্ত চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। পুমা সিদ্ধান্ত নিয়েছে, চুক্তির পুনঃনবিকরণ করা হবেনা। 

সংস্থা জানাচ্ছে সার্বিয়া এবং ইজরায়েলের পরিবর্তে ভিন্ন জাতীয় দলের সঙ্গে যোগসূত্র স্থাপন করা হবে। এক্ষেত্রে সংস্থার মন্ত্র, ‘‘স্বল্প-বৃহৎ-উন্নত’’। অর্থাৎ হাতে গোনা কিছু দলকে স্পনসর করবে পুমা। কিন্তু সেই দলগুলির ফুটবল নৈপূণ্য বিরাট ও উন্নতমানের। 

ফিন্যান্সিয়াল টাইমস এই সংক্রান্ত প্রথম খবর করে। তাঁরা পুমার একটি আভ্যন্তরীণ নথির ভিত্তিতে এই খবত প্রকাশ করেছিল। পরবর্তীতে ই-মেলের মাধ্যমে পুমার তরফে সরকারি ভাবে এই কথা স্বীকার করা হয়েছে। সেই নথি অনুযায়ী, অন্যান্য জাতীয় দল স্পনসরশিপ সংক্রান্ত চুক্তিও নতুন করে বিবেচনা করছে পুমা। নতুন সম্ভাবনাও খতিয়ে দেখা হচ্ছে। চেষ্টা চলছে, বিশ্বের একাধিক শক্তিশালী জাতীয় ফুটবল দলের গায়ে যেন পুমার জার্সি থাকে। 

২০১৮ সালে ইজরায়েল ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হয় পুমা। তখন থেকেই নাগরিক সংগঠন, প্যালেস্তিনীয় সংগঠন এবং মানবাধিকার কর্মীদের রোষের মুখে পড়ে এই সংস্থা। বিক্ষোভকারীদের দাবি, ইজরায়েল ফুটবল ফেডারেশনের অন্তর্গত এমন বহু ফুটবল দল রয়েছে, যেগুলি অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কের ইহুদি বসতি কেন্দ্রীক। এই দলগুলিতে ইহুদি ছাড়া অন্য কোনও সম্প্রদায়ের খেলোয়াড় নেই। এই ধরণের জাতিগত বৈষম্য ফুটবলের আদর্শ এবং বোধের বিরোধী। 

গত সপ্তাহে পোষাক প্রস্তুতকারী সংস্থা জারা বাধ্য হয় নিজেদের ওয়েবসাইট থেকে একটি বিজ্ঞাপন সরিয়ে নিতে। একাংশের পণ্যক্রেতার অভিযোগ ছিল, সেই বিজ্ঞাপনে গাজার মানুষের যন্ত্রণাকে ব্যঙ্গ করা হয়েছে। 

ইজরায়েলের সঙ্গে সম্পর্ক রাখা বহুজাতিক সংস্থাগুলির উপর চাপ বাড়াতে প্যালেস্তিনীয় আন্দোলনের কর্মীদের উদ্যোগে গড়ে উঠেছে ‘বয়কট,ডাইভেস্ট,স্যাংশন’ বা বিডিএস আন্দোলন। গাজা অভিযান শুরুর পরে এই আন্দোলনের তীব্রতাও বৃদ্ধি পেয়েছে। 

 

Comments :0

Login to leave a comment