New Education Policy

নয়া শিক্ষা নীতি চালু করছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়

রাজ্য কলকাতা

পাকাপাকি ভাবে কেন্দ্রের বিজেপি সরকারের তৈরি জাতীয় শিক্ষা নীতি চালু করেনি রাজ্য সরকার। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টারদের কাছে চিঠি পাঠানো হয়েছে। কিন্তু এর মধ্যে রাজ্য এবং কলকাতা শহরের অন্যতম নামী বিশ্ববিদ্যালয় সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় জানিয়ে দিয়েছে যে তারা নতুন শিক্ষা বর্ষ থেকে নয়া শিক্ষা নীতি মেনে পাঠ্যক্রম শুরু করবে। আগামী মাস থেকে শুরু হতে চলেছে নতুন শিক্ষা বর্ষ। একটি বিশ্ববিদ্যালয় যখন এই পদক্ষেপ নিচ্ছে তাহলে বাকিরাও কি এই পথে হাঁটবে, প্রশ্ন উঠছে শিক্ষা মহলে।

বুধবার নিজেদের ফেসপুক ওয়ালে এই ঘোষনা করা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে। নিজেদের ফেসবুক ওয়ালে তারা লিখেছেন যে, তিন বছর স্নাতক স্তরে পড়ার পরে দুবছরের জন্য স্নাতকোত্তরের জণ যেমন পড়া যাবে তেমন ভাবে চার বছরে স্নাতক হয়ে এক বছরে স্নাতকোত্তর কেউ চাইলে পড়তে পারবে। আবার নয়া শিক্ষা নীতি অনুযায়ী চার বছরে অনার্স সহ স্নাতক পাশ করার পর যে কেউ পিএইচডির জন্য আবেদন করতে পারবেন। জাতীয় শিক্ষা নীতিতে মাল্টিপেল এন্ট্রি এক্সিটের কথা বলা থাকলেও সেন্ট জেভিয়ার্স তা উল্লেখ করেনি নির্দেশিকায়। 

২০২০ সালে সংসদে কোন আলোচনা ছাড়াই যখন এই শিক্ষা নীতি গ্রহন করা হয় তখন তা মুখে বিরোধীতা করেছিল রাজ্য সরকার। রাজ্য সরকারের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয় বিকল্প শিক্ষা নীতি তৈরি করার জন্য। কিন্তু আজ পর্যন্ত সেই কমিটির কোন রিপোর্ট সামনে আসেনি। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কি ভাবে চার বছরের স্নাতকের পঠন পাঠন করা যাবে তার জন্য উপাচার্যদের নিয়ে মার্চ মাসে একটি কমিটি বানায় রাজ্য। সেই কমিটিও নিজেদের রিপোর্ট জমা করেনি বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে দেখা গিয়েছেন। মমতা ব্যানার্জিকে সাম্মানিক ডিলিটও দিয়েছে সেন্ট জেভিয়ার্স। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কাজের প্রশংসাও শোনা গিয়েছিল মুখ্যমন্ত্রীর গলায়। সেই বিশ্ববিদ্যালয়ের এই পদক্ষেপ নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। তবে এই বিষয় রাজ্য সরকার বা শিক্ষা দপ্তরের পক্ষ থেকে কোন উত্তর পাওয়া যায়নি। 

Comments :0

Login to leave a comment