Municipality recruitment scam

অমৃতা সিনহার রায়কে চ্যালেজ্ঞ জানিয়ে ডিভিসন বেঞ্চে যাচ্ছে রাজ্য

রাজ্য

পৌরসভা নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা বিচারপতি অমৃতা সিনহার রায়কে চ্যালেজ্ঞ জানিয়ে ডিভিসন বেঞ্চের দারস্থ হলো রাজ্য সরকার। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পৌরসভায় নিয়োগ দুর্নীতিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তাঁর এজলাস থেকে সুপ্রিম কোর্টের নির্দেশে মামলা সড়িয়ে নেওয়া হয়। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলা ওঠে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় বহাল রাখেন বিচারপতি সিনহা। কিন্তু মামলা স্থানান্তরিত হওয়ার পর রাজ্যের পক্ষ থেকে আবেদন করা হয় সিবিআই তদন্তের নির্দেশ পুনর্বিবেচনা করার জন্য। রাজ্যের সেই আবেদন খারিজ করেন বিচারপতি।

 

সূত্রের আগামী সপ্তাহে রাজ্য সরকারের পক্ষ থেকে ডিভিসন বেঞ্চে মামলা দায়ের করা হবে। উল্লেখ্য শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল ঘনিষ্ট অয়ন শীল গ্রেপ্তার হওয়ার পর তাঁর বাড়ি এবং অফিসে তল্লাসি চালিয়ে পৌরসভায় নিয়োগ সংক্রান্ত একাধিক তথ্য উঠে আসে ইডির হাতে। সেই তথ্যের ভিত্তিতে ইডির পক্ষ থেকে আদালতে বলা হয় যে শিক্ষক নিয়োগের মতো পৌরসভায় নিয়োগের ক্ষেত্রেও ব্যাপক দুর্নীতি হয়েছে। এই নথি এবং তদন্তকারি সংস্থার দাবির ভিত্তিতেই সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

এর আগে যখনই কোন দুর্নীতির বিষয় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছএ আদালতের পক্ষ থেকে তখনই তা চ্যালেজ্ঞ করেছে রাজ্য সরকার। সারদা চিট ফান্ড তদন্তের ক্ষেত্রেও একই ভাবে আদালতের রায়কে চ্যালেজ্ঞ জানায় তারা। শেষে সুপ্রিম কোর্টের নির্দেশে সিবিআই তদন্ত শুরু হয়। তবে সিবিআই তদন্ত হলেও দশ বছর বাদেও কোন দোষীর শাস্তি হয়নি। প্রতিরিতরাও নিজেদের টাকা ফেরত পায়নি। নিয়োগ দুর্নীতি তদন্তের ক্ষেত্রেও সিবিআইয়ের ভূমিকা একাধিকবার আদালতে প্রশ্নের মুখে পড়েছে।  

 

Comments :0

Login to leave a comment