Tomato

আমদানি কিছুটা স্বাভাবিক হওয়ার কারণে দাম কমতে পারে টমেটোর

জাতীয়

মহারাষ্ট্র এবং মধ্যপ্রেদশ থেকে বিভিন্ন রাজ্যে বিপুল পরিমান টমেটো আমদানি হওয়ার কারণে কিছুটা দাম কমতে পারে। শুক্রবার রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে একথা জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্য ও ক্রেতাসুরক্ষা মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে। চৌবে শুক্রবার বলছেন যে, ‘‘নাসিক, নারায়নগাঁও, ঔরঙ্গাবাদ সহ মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের বিভিন্ন জায়গা থেকে টমেটো বিভিন্ন রাজ্যের পাইকারি বাজারে যেতে শুরু করেছে। যার জন্য দাম কমার কিছুটা সম্ভাবনা রয়েছে।’’ ঠিক ঠাক আমদানি না হওয়ার পাইকারি বাজারে টমেটোর দাম হয় ২০০ থেকে ২৫০ টাকা কিলো। খুচরো বাজারে তা বেড়ে হয় ৩০০ থেকে ৩৫০ টাকা। 


দাম বাড়ার বিষয় সরকারের যুক্তি উত্তর ভারতে বৃষ্টির কারণে ব্যাহত পরিবহন ব্যবস্থা। যার জন্য বাজারে কোন আমিদানি না হওয়ার কারণে দাম বেড়েছে। আমদানি স্বাভাবিক হলে দাম নিয়ন্ত্রণে আসবে বলে মনে করছে কেন্দ্র।


এই পরিস্থিতিতে ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমারস ফেডারেশন (NCCF) এবং ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন (NAFED) অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং মহারাষ্ট্রের মান্ডি গুলি থেকে টমেটো সংগ্রহ কিনে তা দিল্লি-এনসিআর, বিহার এবং রাজস্থানের বিভিন্ন পাইকারি বাজারে সাশ্রয়ী মূল্যে বিক্রি করছে।

এর আগে কেন্দ্রীয় সরকারও একই ভাবে সাশ্রয়ী মূল্যে বাজারে টমেটো বিক্রি করে। সেই সময় খুচরো বাজারে টমেটোর দাম হয় ৯০ টকা কেজি। তারপর তা ২০ জুলাই কমে হয় ৭০ টাকা কেজি।

Comments :0

Login to leave a comment