CRIME AGAINST DALITS

দলিত হওয়ার ‘অপরাধ’, সরকারি সাহায্য মেলেনি উজ্জয়িনীর নির্যাতিতার

জাতীয়

crime madhya pradesh bengali news murder rape crime against women dalit crime against dalit bjp

মাস খানেক আগে মধ্যপ্রদেশের উজ্জয়িনী’তে এক নাবালিকা কিশোরীর ধর্ষণের ঘটনা সামনে আসে। ২৫ সেপ্টেম্বর সেই কিশোরীকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়। অভিযোগ, প্রায় ৫০০ বাড়ির সামনে দিয়ে অর্ধনগ্ন এবং রক্তাক্ত অবস্থায় হেঁটে গেলেও, তাঁর সাহায্যে কেউ এগিয়ে আসেনি। পরবর্তীকালে এক মন্দিরের পুরোহিত দেখতে পেয়ে তাঁকে উদ্ধার করেন। ঘটনা সামনে আসায় নাবালিকার পাশে দাঁড়ানোর গালভরা প্রতিশ্রুতি শোনা যায় মধ্যপ্রদেশ সরকারের গলায়। কিন্তু দলিত হওয়ার ‘অপরাধে’ মাস পেরোলেও নির্যাতিতা কোনও সরকারি সাহায্য পাননি বলে অভিযোগ। 

 মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ঘটনার পরে বলেছিলেন, ‘‘নাবালিকাকে যে নির্যাতন করেছে, সে মধ্যপ্রদেশের আত্মাকে আঘাত করেছে। মেয়েটি মধ্যপ্রদেশের কন্যা। এবং আমরা সমস্ত ভাবে তাঁকে সাহায্য করব। পাশে থাকব।’’

ভোটমুখী মধ্যপ্রদেশে নির্যাতিতার সঙ্গে গিয়ে দেখা করেছেন এনডিটিভি’র প্রতিনিধিরা। মধ্যপ্রদেশের সাতনায় কিশোরিটির বাড়ি। তাঁর পরিবার মাঠে ছাগল চড়ায়। সাংবাদিকদের সামনে ক্ষোভ প্রকাশ করে কিশোরীর পরিবারের দাবি, ঘটনার পরে সরকারের তরফে কোনও সাহায্য মেলেনি। দীর্ঘদিন ধরে সামাজিক ন্যায় প্রকল্পে ৬০০ টাকা পেনশন পান তাঁরা। এছাড়া বাড়তি কিছু মেলেনি। স্থানীয় বিজেপি প্রার্থী সুরেন্দ্র সিং গারেওয়ার ১৫০০ টাকা আর্থিক সাহায্য করে দায় ঝেড়ে ফেলেছেন। 

নির্যাতিতার পরিবারের এক মহিলা সদস্য জানিয়েছেন, ১২ অক্টোবর হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে নাবালিকা। তারপরেও প্রতিদিন ৩০০ মিটার দূরে একটি কল থেকে জল আনতে হয় তাঁকে। তাঁরা জানাচ্ছেন, গ্রামে মাত্র ২টি হ্যান্ডপাম্প আছে। একটি উঁচুজাতের জন্য, এবং দলিত সম্প্রদায়ের মানুষের জন্য বরাদ্দ অপরটি। যেহেতু তাঁরা দোহার সম্প্রদায়ের মানুষ, তাই দূরের কল থেকেই জল আনতে হয় তাঁদের। 

নির্যাতিতার ভাইয়ের অভিযোগ, দলিত হওয়ার ফলেই তাঁরা সরকারি সাহায্য পাননি। তাঁদের গ্রামের সরপঞ্চ রাজপুত জাতির। তিনি ইচ্ছাকৃত ভাবে দলিত মানুষকে সরকারি সাহায্য পেতে সাহায্য করেননি। স্থানীয় প্রশাসনও একই পথে হেঁটেছে। 

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি স্রেফ ‘নমস্কার’ বলে দায় এড়িয়েছেন। 

সাম্প্রতিক তথ্য অনুযায়ী, মধ্যপ্রদেশে দলিতদের উপর জাতীয় গড়ের তুলনায় বেশি অত্যাচার হয়েছে। ২০২১ সালের এনসিআরবি রিপোর্ট অনুযায়ী, সারা দেশে দলিতদের বিরুদ্ধে ৫০ হাজার ৯০০ টি অপরাধ সংগঠিত হয়। মধ্যপ্রদেশে সংগঠিত হয় ৭২১১টি অপরাধ। গোটা দেশে দলিতদের বিরুদ্ধে হওয়া অপরাধের হার ২৫.৩ শতাংশ। আর মধ্যপ্রদেশে সেই হার ৬৩.৬ শতাংশ। 

 

Comments :0

Login to leave a comment