Jyoti Basu Research Center

উপস্থিত না থাকাতে পারায় বার্তা পাঠালেন বিজয়ন, নীতিশ

জাতীয় রাজ্য

আলোচনা সভায় বলছেন সীতারাম ইয়েচুরি

নিউ টাউনে জ্যোতি বসু সেন্টার ফর সোসাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের সাফল্য এবং শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠালেন কেরালা এবং বিহারের মুখ্যমন্ত্রী। বুধবার জ্যোতি বসুর ১৫তম প্রয়াণ দিবসে জ্যোতি বসু নগরে (নিউটাউন) জ্যোতি বসু সেন্টার ফর সোসাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের উদ্যোগে দেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র রক্ষার চ্যালেঞ্জবিষয়ে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। সিপিআই(এম)র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এবং পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক মহম্মদ সেলিম এই সভায় ভাষণ দেবেন। এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল পিনারাই বিজয়ন এবং নীতিশ কুমার। কেরালায় প্রধানমন্ত্রী থাকার কারণে আসতে পারেননি বিজয়ন।

বিজয়ন তার বার্তায় প্রয়াত জ্যোতি বসুর রাজনৈতিক জীবনের কথা উল্লেখ করার পাশাপাশি প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী নিহত হওয়ার পর এবং বাবড়ি মসজিদ ভাঙার পর বাংলায় সাম্প্রদায়িক হিংসার কোন ঘটনা ঘটতে না দেওয়ার ক্ষেত্রে জ্যোতি বসুর ভূমিকার কথা তুলে ধরেছেন। কেরালার মুখ্যমন্ত্রী বার্তায় বলেছেন, ‘‘ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর গোটা দেশে যখন দাঙ্গার পরিস্থিতি, বাবড়ি ধ্বংসের পর যখন সাম্প্রদায়িকতার বিষ গোটা দেশে ছড়িয়ে পড়েছে সেই সময় বাংলার মুখ্যমন্ত্রী জ্যোতি বসু রাজ্যে একটাও সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটতে দেয়নি। সাংবিধানিক প্রতিষ্ঠান গুলোকে রক্ষা করার ক্ষেত্রে তিনি এক গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছেন।’’

নীতিশ কুমার তার বার্তায় বলেছেন, ‘‘পাটনায় একটি অনুষ্ঠান থাকার কারণে জ্যোতি বসু সেন্টার ফর সোসাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের উদ্যোগে দেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র রক্ষার চ্যালেঞ্জবিষয়ে আলোচনাসভায় উপস্থিত থাকতে পারছি না, যা আমার কাছে আক্ষেপের বিষয়।’’ জ্যোতি বসু নেতৃত্বাধীন বামফ্রন্ট সরকারের পঞ্চায়ের ব্যবস্থার কথা উল্লেখ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী। নীতিশ লিখেছেন, ‘‘বাংলার মুখ্যমন্ত্রী হিসাবে জ্যোতি বসু গ্রামের উন্নতি এবং গরীব প্রান্তিক মানুষের উন্নতির জন্য যেই ত্রিস্তর পঞ্চায়েত ব্যবস্থা করেছেন তা গোটা দেশের কাছে নজির। জ্যোতি বসু আমাদের কাছে আদর্শ।’’

কেরালার মুখ্যমন্ত্রীর বার্তা পড়ে শোনান বিমান বসু। নীতিশ কুমারের বার্তার পড়ে শোনান সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। 

দুই রাজ্যের মুখ্যমন্ত্রী ছাড়াও বার্তা পাঠিয়েছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়, অর্থনীতিবিদ অমিয় বাগচী, প্রভাত পট্টনায়ক, বিশিষ্ট সাংবাদিক পি সাইনাথ। জেবিসিএসএসআরের পক্ষ থেকে বিশিষ্টদের বার্তা পড়ে শোনান দেবাশিষ চক্রবর্তী। 

Comments :0

Login to leave a comment