Weather Forecast

শীতের পরশ পড়তেই ফের নিম্নচাপের ভ্রুকুটি

রাজ্য

অবশেষে শীতের ছোঁয়া লাগল। ক্রমশই নিম্নমুখী হচ্ছে পারদ। কলকাতার সঙ্গে পাল্লা দিয়ে পারদ নামা শুরু হবে কয়েকদিন পর। কলকাতায় পারদ গতকাল নেমেছিল ২০ ডিগ্রি, এদিন তা আরও নেমে হলো ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। এই আবহে নভেম্বরের শেষ লগ্নে শীতের আমেজ অনুভূত হওয়া শুরু হলো শহরে। তবে এই ঠান্ডার ধারাবাহিকতা বেশিদিনের নয়। কেননা  ফের কলকাতার আকাশে মেঘের দেখা মিলতে পারে, হতেও পারে বৃষ্টি, জানাচ্ছে হাওয়া অফিস।
আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গেছে, দিনকতক মেঘহীন আকাশের জেরেই রাতের তাপমাত্রা কমছে। আগামীকালও রাতের পারদ ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এরপর ফের পারদ ওঠা শুরু হবে। আর তার পরিণতিতে আগামী সপ্তাহে কলকাতার আকাশ আংশিক মেঘলা থেকে বৃষ্টিও হতে পারে। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা এই সময়ের গড় সর্বোচ্চ থেকে ১ ডিগ্রি কম। তবে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করাটা এই সময়ে স্বাভাবিক বলেই জানা যাচ্ছে।
হাওয়া অফিসের পূর্বাভাস আগামী শনিবার পর্যন্ত কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকবে। এরপর ২৮ নভেম্বর কলকাতার সর্বোচ্চ পারদ ফের ৩০ ডিগ্রির গণ্ডি ছুঁতে পারে। আর ওই কয়দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির আশেপাশে থাকবে। আর ২৭ নভেম্বর থেকে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ফের একবার ২১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি পার করতে পারে। পূর্বাভাসে, আগামী দু’দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রা ১ থেকে ২ডিগ্রি সেলসিয়াস নিচে নামতে পারে। 
এর মধ্যে আবার সাগরে একটি নিম্নচাপের সম্ভাবনা দেখা দিয়েছে। আগামী সপ্তাহে এর দেখা মিলতে পারে। এই আবহে ২৭ এবং ২৯ নভেম্বর কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। আগামীকাল ২৪ নভেম্বর, শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলারই আবহাওয়া শুষ্ক থাকবে। উত্তরবঙ্গের সমতলে আগামীকালের আবহাওয়া শুষ্ক থাকবে। তবে উত্তরের দুই পার্বত্য জেলা— দার্জিলিঙ, কালিম্পঙে হালকা বৃষ্টি হতে পারে। আগামী পরশু থেকে দুই পার্বত্য জেলাতেও আবহাওয়া শুষ্ক থাকবে। 
দক্ষিণবঙ্গেও চলতি সপ্তাহে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শীতের বহর শুরু হতেই গতকাল বুধবার রাতে দক্ষিণবঙ্গের বহু জায়গায় রাতের তাপমাত্রা ২০ ডিগ্রি নিচে নামতে দেখা গেছে। সুন্দরবন এলাকায় বুধবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি, শ্রীনিকেতনে ১৪ ডিগ্রি, শান্তিনিকেতনে ১৫ ডিগ্রি, পুরুলিয়ায় ১৪.৯ ডিগ্রি, মেদিনীপুরে ১৭.৩, মুর্শিদাবাদে, ১৬.৬, দমদমে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ১৬ ডিগ্রি, বাঁকুড়ায় ১৪.৫ ডিগ্রি, অশোকনগরে ১৬.৩ ডিগ্রি এবং আসানসোলে ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস।   
এদিকে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ২৫ নভেম্বর থেকে কলকাতায় আগামী কয়েকদিন সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকবে। এরপর ২৮ নভেম্বর কলকাতার সর্বোচ্চ পারদ ফের ৩০ ডিগ্রির গণ্ডি ছুঁতে পারে। অপরদিকে এই কদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির আশেপাশে থাকবে। আর ২৭ নভেম্বর থেকে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ফের একবার ২১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি পার করতে পারে।

Comments :0

Login to leave a comment