Insaf Yatra

বিরাট জন সমর্থনে এগিয়ে চলছে ইনসাফ যাত্রা

রাজ্য

ছবি - অভিজিত বসু)

লব মুখার্জিী

ইনসাফ যাত্রা সংগ্রামের ডাক দিচ্ছে। লড়াই চাইলে ইনসাফ যাত্রার সাথে এগিয়ে আসুন। মঙ্গলবার সকাল সাড়ে দশটায় কল্যাণী দ্রুতগামী সড়ক পথ ও বারাকপুরের বারাসাতগামী সড়ক পথের সংযোগ স্থল থেকে ইনসাফ যাত্রা শুরুর সময়ে মীনাক্ষী মুখার্জি এই আহ্বান জানান। ইনসাফ যাত্রাতে পথ হাঁটেন প্রাক্তন ছাত্র নেতা পলাশ দাশ, বিশিষ্ট চিকিৎসক ডাঃ নারায়ন ব্যানার্জি, ডিওয়াইএফআই সর্ব ভারতীয় সম্পাদক হিমঘ্নরাজ ভট্টাচার্য, রাজ্য সভাপতি ধ্রুবজ্যোতি সাহা ও জেলার ছাত্র যুব নেতৃবৃন্দ।
রাতে বারাকপুরে পৌঁছনোর পরে বিরাট জনসভার মধ্যে দিয়ে সোমবারের ইনসাফ যাত্রার বিশ্রাম হয়। মঙ্গলবার কল্যাণী দ্রুতগামী সড়ক পথ ও বারাকপুরের বারাসাতগামী সড়ক পথের সংযোগ স্থল থেকে ইনসাফ যাত্রা শুরু হয়ে বটতলা , চন্দনপুকুর বাজার, মসজিদ মোড় পার হয়ে বড়পোল দিয়ে ১২নম্বর রেল গেট অতিক্রম করে তালপুকুর দিয়ে বিটি রোডে আসে ইনসাফ যাত্রা। টিটাগড়ে শহীদ ভগৎ সিং উদ্যানে পৌঁছে শহীদ ভগৎ সিং এর আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন নেতৃবৃন্দ। 


 

এদিন টিটাগড় পৌরাঞ্চলে বিটি রোডের পাশে টাটা গেট সহ বিভিন্ন স্থানে ছিলো মানুষের জমায়েত। পৌরসভার সামনে সহ খড়দহ পৌরাঞ্চলের বিভিন্ন স্থানে পদযাত্রা পৌঁছানোর আগে দীর্ঘক্ষণ ধরে সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলতে থাকে। কাজ ও শিক্ষার অধিকার কেড়ে আনার দাবি, দুর্নীতিবাজ, দাঙ্গাবাজদের বিরুদ্ধে সংগ্রাম, দেশ ও রাজ্যকে রক্ষা করতে  বিজেপিকে এবং তৃণমূল সরকারের বিরুদ্ধে হকের দাবিতে লড়াই করার আহ্বান জানিয়ে ৪৭ দিনের ইনসাফ যাত্রা নিয়ে বি টি রোড জুড়ে ছিলো সংগ্রামের আবহ। 
খড়দহ পৌর সভার সামনে প্রাক্তন অর্থ মন্ত্রী অসীম দাশগুপ্ত এবং খড়দহের নাগরিকরা সংবর্ধনা জানান ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি সহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দকে। বেকারত্ব দুর্নীতি কেন্দ্র ও রাজ্য সরকারের জনবিরোধী কাজের বিরুদ্ধে গর্জে উঠে ডিওয়াইএফআই’র ৭জানুয়ারির ব্রিগেড সমাবেশকে জনগনের সমাবেশে পরিণত করার আহ্বান জানানোর শ্লোগানে সোচ্চার ইনসাফ যাত্রা পানিহাটি পার হয়ে কামারহাটির ২৩০ বাস টার্মিনালে ইনসাফ যাত্রা পৌঁছলে সংবর্ধনা জানায় বিরাট জমায়েত। ছিলেন, সায়নদীপ মিত্র , মানস মুখার্জি, সুভাষ মুখার্জি। ইনসাফ যাত্রার অধিকার বুঝে নেওয়ার শ্লোগান, কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে সংগ্রামের দৃপ্ত আহ্বান সাহস যোগালো মানুষের মনে। বিটি রোড জুড়ে সত্যি অর্থেই সাড়া ফেলে দিলো ইনসাফ যাত্রা। 


 

কামারহাটি অতিক্রম করে বরানগরের ডানলপ মোড়ে পৌঁছতে বেলা তিনটে পার হয়ে যায় ইনসাফ যাত্রীদের। বনহুগলি মোড়ে বক্তব্য রাখেন ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি। বনহুগলি থেকে বেলা তিনটে পঞ্চাশে স্থায়ী পদযাত্রীদের নিয়ে যাওয়া হয় বেলঘরিয়াতে। সেখানে সুকুমার ঘোষ স্মৃতি ভবনে সাময়িক বিশ্রামের পরে সন্ধ্যা পৌনে ছ'টায় ফের শুরু হয় পথ চলা। ইনসাফ যাত্রীদের সাথে যোগ দেন প্রাক্তন ছাত্র নেতা সুজন চক্রবর্তী। বেলঘরিয়াতে হয় সমাবেশ বক্তব্য রাখেন প্রাক্তন ডিওয়াইএফআই নেতা রবীন দেব, সায়নদীপ মিত্র, অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র, মীনাক্ষী মুখার্জি, ধ্রুবজ্যোতি সাহা।


 

বেলঘরিয়া যতীন দাস নগরের বাদামতলা মোড়, উত্তর দমদম পৌরাঞ্চলের নিমতা কালচার মোড় , ২৩৭ বাসস্ট্যান্ড, নিমতা থানা, বিরাটি বনিক মোড়, জাতীয় সড়ক পথ যশোর রোডের বিরাটি মোড় হয়ে নব বারাকপুর বি টি কলেজ মোড়ে পৌঁছায় ইনসাফ যাত্রা। সর্বত্রই ছিলো মানুষের জমায়েত এবং ইনসাফ যাত্রাকে কেন্দ্র করে উদ্দীপনা। নব বারাকপুর বি টি কলেজ মোড় থেকে রাতের বিশ্রামের জন্য স্থায়ী যাত্রীরা মঙ্গলবার রাতে পৌঁছান বারাসাতে। বুধবার সেখান থেকে ফের শুরু হবে ইনসাফ যাত্রা। 

Comments :0

Login to leave a comment