Worker Peasants Rally for Justice

বিচারের দাবিতে শ্রমিক-কৃষক-খেতমজুর মিছিল কলকাতায়

কলকাতা

ধর্ষণ-খুন কাণ্ডে দোষীদের শাস্তি দিতে হবে। প্রমাণ লোপাটে যারা দায়ী, তাদেরও দিতে হবে শাস্তি। এই দাবিতেই শনিবার কলেজ স্ট্রিট থেকে শ্যামবাজার মিছিল করলেন শ্রমিক, কৃষক এবং খেতমজুররা। 
কলকাতার বুকে শ্রিক, কৃষক, খেতমজুরদের বিশাল মিছিল 
সংগঠিত হয়েছে সিআইটিইউ, সারা ভারত কৃষকসভা ও সারা ভারত খেতমজুর ইউনিয়নের ডাকে। 
মিছিলের আকার ও বহর এতটাই বড়  ছিল যে কলেজ স্ট্রিট, বিধান সরণি, বিবেকানন্দ রোড, ভূপেন বোস অ্যাভেনিউ, গিরিশ পার্ক  কার্যত আটকে পড়ে। বহু শ্রমজীবী রাস্তার মোড়ে মোড়ে জমায়েত করে অপেক্ষাণ ছিলেন মিছিলে শামিল হওয়ার জন্য। মিছিল যত এগিয়েছে হাজার হাজার মানুষের অংশগ্রহনে কলেজস্ট্রিট থেকে শ্যামবাজার পর্যন্ত গোটা পথ কার্যত ভিড়ে ঠাসা জনসমুদ্রের আকার নেয়। 
মেদিনীপুর, বাঁকুড়া, নদীয়া, মালদা, মুর্শিদাবাদ, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দক্ষিণ চব্বিশ পরগনা, উত্তর চব্বিশ পরগনা সহ রাজ্যের  প্রায় সব জেলা থেকেই শ্রমিক কৃষক ও খেত মজুররা বিপুল সংখ্যায় এদিনের মিছিলে শামিল হন। গ্রামের গরিব শ্রমজীবী, কৃষিজীবী , ক্ষেতমজুর থেকে বিভন্ন অংশের মানুষ তাদের পরিবার পরিজনদের নিয়েই এদিনের এই দাবি আদায়ের মিছিলে পথ হেঁটেছেন। 
প্রতিবাদী এই মিছিলে পথ হেঁটেছেন সিআইটিইউ’র পশ্চিমবঙ্গ কমিটির সভাপতি সুভাষ মুখার্জি, সম্পাদক অনাদি সাহু, কৃষক সভার নেতা অমল হালদার, বিপ্লব মজুমদার, খেতমজুর ইউনিয়নের রাজ্য সভাপতি তুষার ঘোষ, সম্পাদক নিরাপদ সর্দার সহ শ্রমিক কৃষক ও খেতমজুর ইউনিয়ের নেতৃবৃন্দ। 
সাহু এদিন বলেন রাজজ্যে যে দুর্বৃত্তায়ন ও অরাজক পরস্থিতি কায়েম হয়েছে তার জন্য দায়ী রাজ্য সরকার। মানুষ এই পরস্থিতি আর মেনে নেবেন না। এরাজ্যে মহিলাদের যে কোনও নিরাপত্তা নেই তা  হাসপাতালের মতো কর্মক্ষেত্রে চিকিৎসক ছাত্রীর নির্মম ধর্ষণ ও খুনের ঘটনায় স্পষ্ট।  তিনি বলেন, সুবিচারের দাবিতে আমাদের ধারাবাহিক লড়াই আন্দোলন জারি থাকবে। 
তুষার ঘোষ বলেন, এখনও তিলোত্তমা সুবিচার পায়নি, ঘটনায় জড়িতরা শাস্তি পায়নি।  তাছাড়া আমাদের লড়াই কেবল মাত্র আর জি করের ঘটনা নিয়ে নয়, আমাদের লড়াই রাজ্যের সামগ্রিক পরিস্থিতি নিয়ে। খেতমজুর ইউনিয়নের সর্বভারতীয় নেতা অমিয় পাত্র বলেন, আর জি করের চিকিৎসক ছাত্রীর সুবিচার না মেলা পর্যন্ত ‌ লড়াই আন্দোলন ধারাবহিক জারি থাকবে। শ্রমিক কৃষকদের জীবন জীবিকার স্বার্থের লড়াই ধারাবাহিক জারি থাকবে। বিপ্লব মজুমদারও এদিন বলেছেন আর জি করের ঘটনার সুবিচার ও  রাজ্যের দুর্বিষহ পরিস্থিতির অবসান ঘটানোর জন্য লড়াই চলবে।

Comments :0

Login to leave a comment