Ram Mandir

মন্দির উদ্বোধনে খাড়গে, সোনিয়া গান্ধীকে আমন্ত্রণ, তবে তারা থাকবেন না বলে খবর

জাতীয়

অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রন পেলেন অধীর চৌধুরি, সোনিয়া গান্ধী এবং মল্লিকার্জুন খাড়গে। তিন কংগ্রেস নেতাকে মন্দির কমিটির পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে ববলে খবর। তবে ২২ জানুয়ারির অনুষ্ঠানে এই তিনজান থাকবেন বনে সূ্ত্র মারফত জানা গিয়েছে। সংবাদমাধ্যমে মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে যে বিভিন্ন রাজনৈতিক দলের প্রথম সারির নেতাদের তারা আমন্ত্রণ জানিয়েছে।

প্রায় ১৮০০ কোটি টাকা খরচ করে রাম মন্দির তৈরি করা হচ্ছে অযোধ্যায়। প্রধানমন্ত্রী তার উদ্বোধন করবেন। বক্তব্য রাখতে পারেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আরএসএস এবং বিজেপির বাবরি মসজিদ ভাঙা এবং সেখানে রাম জন্মভূমি নিয়ে উগ্র-সাম্প্রদায়িক প্রচার গোটা দেশের সম্প্রীতির পরিবেশকে নষ্ট করেছিল। ২০১৪ সালের পর থেকে ফের নতুন করে রাম মন্দির তৈরি করা নিয়ে সাম্প্রদায়িক উষ্কানি দিতে থাকে আরএসএস। পরবর্তী সময় সুপ্রিম কোর্টের রায় তাদের পক্ষ গেলে শুরু হয় মন্দির নির্মানের কাজ। উল্লেখ্য বাবরি মসজিদ ভেঙে রামমন্দির তৈরির মামলায় রায় দেওয়ার সময় সুপ্রিম কোর্ট জানিয়েছিল যে পরে অন্য ধর্মীয় উপাসনা ক্ষেত্রে দেশে চালু আইন মানা হবে। ১৯৯১ সালে উপাসনাস্থল আইনে বলা হয়েছিল যে তার চরিত্র বদলানো যাবে না। 

যার নেতৃত্বে এই শতাব্দী প্রাচীন মসজিদ ভাঙা হয়েছিল সেই লালকৃষ্ণ আডবানি, মুরলি মনোহন যোশীরা উদ্বোধনের থাকতে পারবে না বলে প্রথমে শোনা গেলেও বিশ্ব হিন্দু পরিষদের দাবি দুই প্রবীন বিজেপি নেতা সেদিন রাম মন্দির উদ্বোধনে উপস্থিত থাকবেন।

 

Comments :0

Login to leave a comment