CONGRESS 2 STATES

পূর্ণরাজ্য, অগ্নিপথের সঙ্গে কংগ্রেসের প্রচারে জিএসটি-ও

জাতীয়

দু’রাজ্যেরই একাধিক দাবির পাশাপাশি জাতীয় স্তরে বিজেপি সরকারকেও কাঠগড়ায় দাঁড় করাচ্ছে কংগ্রেস। হরিয়ানা এবং কাশ্মীরে নির্বাচনের আগে প্রচারে এনেছে কর্পোরেট করে ছাড়ের মতো বিষয়ও।

জম্মু ও কাশ্মীরে হবে তিন দফায় ভোট। হরিয়ানায় এক দফায় ভোট হবে ৫ অক্টোবর। জম্মু ও কাশ্মীরে ভোট ১৮ এবং ২৫ সেপ্টেম্বর, ১ অক্টোবর।  দু’রাজ্যেই ফল গণনা ৮ অক্টোবর।

কাশ্মীরে কংগ্রেসের প্রতিশ্রুতি, মহিলাদের জন্য মাসে ৩ হাজার টাকা করে দেওয়া হবে। সুদ ছাড় দিয়ে ৫ লক্ষ টাকা করে ঋণ দেওয়া হবে স্বনির্ভর গোষ্ঠীকে। জম্মু এবং কাশ্মীরে প্রধান প্রতিশ্রুতি পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া।

হরিয়ানায় কংগ্রেস চাকরির বিষয়কে জোর দিয়েছে প্রচারে। বলা হচ্ছে, কংগ্রেস সরকারের দশ বছরে, ২০১৪ পর্যন্ত, রাজ্যে ২ লক্ষ সরকারি চাকরি দেওয়া হয়েছে। বিজেপি সরকারের মেয়াদে ৩০ বার চাকরির পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ‘অগ্নিপথ’ প্রকল্প ঘিরে কংগ্রেস বলেছে, প্রতি বছর রাজ্য থেকে সাড়ে পাঁচ হাজার পাকা চাকরি হতো সেনায়। সেই সেনায় এখণ চলছে চুক্তিতে নিয়োগ।

পাশাপাশি কংগ্রেস দু’রাজ্যের প্রচারে কেন্দ্রের কর্পোরেট তোষণ নীতিকে প্রচারে রেখেছে। শুক্রবারই জাতীয় কংগ্রেসের অন্যতম মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাতে বলেছেন, ‘‘কর্পোরেটকে ছাড় দেওয়া হয়েছে ৪ লক্ষ কোটি টাকার। যারা কোনও চাকরিই সুযোগই তৈরি করতে পারেনি। কর্পোরেট কর বরাবর আয়করের তুলনায় আদায় হতো বেশি। কিন্তু মোদী সরকারের মেয়াদে আয় কর আধায় হচ্ছে ৩.৪৬ লক্ষ কোটি টাকা। আর তার চেয়ে অনেক কম কর্পোরেট করে আদায়- ২.১০ লক্ষ কোটি টাকা।’’

কংগ্রেস ফের পণ্য ও পরিষেবা কর বা জিএসটি-কে এনেছে প্রচারে। বলেছে, সবচেয়ে গরিব ভারতীয়েরাই জিএসটি বাবদ আদায়ের ৬৪ শতাংশ অর্থ কর হিসেবে জমা দেয় সরকারের ঘরে। শ্রীনাতে বলেছেন, ‘‘কর্পোরেট করে ছাড় দিয়ে জিএসটি থেকে বিপুল দায়ে নেমেছে বিজেপি সরকার।’’   

Comments :0

Login to leave a comment