STATE EC MEETING

নিষেধ বাইক মিছিলে
নির্বাচনী সভার নিয়ম জানালো কমিশন

রাজ্য

পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে সভা করার ১৫ দফা নিয়ম জারি করল রাজ্য নির্বাচন কমিশন। বাইক মিছিল এবং সাইকেল মিছিলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

কমিশনের নির্দেশ, একজন প্রার্থী বা কোনও রাজনৈতিক দল একদিনে কোনও থানা এলাকায় তিনটির বেশি প্রচার সভা করতে পারবে না। সভার অন্তত তিন দিন আগে অনুমতি চেয়ে থানায় চিঠি দিতে হবে।

কমিশন বলেছে, দুই প্রার্থীর সভার মধ্যে অন্তত তিনশো ফুট দূরত্ব থাকতে হবে। একই জায়গায় পরপর দু’টি সভা থাকলে মাঝে এক ঘন্টার ব্যবধান থাকবে। সভার জন্য আবেদন জমা নেওয়া হবে সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত। 

থানায় আবেদনের রেজিস্টার রাখতে বলেছে কমিশন। আগে আবেদন জানালে আগে অনুমতি বিধি নেওয়া হবে বলে জানিয়েছে। 

রাজ্যে বিভিন্ন সময়েই বিরোধীরা পুলিশের বিরুদ্ধে শাসক দলের অনুগত আচরণের অভিযোগ তুলেছেন। নির্বাচন তো দূর, অন্য সময়েও বিরোধীদের সভার অনুমতি না দেওয়ার একাধিক ঘটনা রয়েছে। একাধিক ঘটনায় হাইকোর্টের হস্তক্ষেপে সভার অনুমতি মিলেছে। ফলে কাগজে কলমে নিয়ম মেনে আগে আবেদনের ভিত্তিতে অনুমতি পুলিশ কতটা দেবে তা নিয়ে সন্দিহান বিভিন্ন অংশ।

এদিকে কমিশন জানিয়েছে সিপিআই এবং আরএসপি নিজেদের প্রতীকেই পঞ্চায়েত নির্বাচন লড়বে। তৃণমূলের পাশাপাশি সিপিআই’র জাতীয় দলের স্বীকৃতি বাতিল হয়েছে সম্প্রতি। আঞ্চলিক দল হিসেবে প্রতীক পাবে দুই দলই। 

রাজ্য নির্বাচন কমিশনে সিপিআই এবং আরএসপি প্রতীকের জন্য আবেদন জানিয়ে গিয়েছিল। কমিশন কর্তারা সেটি খতিয়ে দেখেন। বিভিন্ন রাজ্যে এই দুই দলের অবস্থান, ভোটের পরিসংখ্যান খতিয়ে দেখে সিদ্ধান্ত নেয় কমিশন।

Comments :0

Login to leave a comment