MONSOON DELAYS

কেরালায় আসেনি, বর্ষা শুরু হতে আরও চার দিন

জাতীয়

ছবি টুইটার থেকে।

অনুমান ছিল রবিবারই আসবে বর্ষা। কেরালায় অন্তত রবিবার পৌঁছায়নি সে। কেবল কেরালা কেন, তার আসার জন্য দিন গুনছে পুরো দেশ। 

রবিবার ভারতীয় আবহাওয়া বিভাগ জানাচ্ছে, বর্ষা দক্ষিণের এই রাজ্যে আসবে আর চারদিনের মধ্যে। পরিস্থিতি সম্ভাবনাময়। দক্ষিণ আরব সাগর থেকে পশ্চিমা বায়ু চলাচল বাড়ছে। 

আবহাওয়া বিভাগের বিবৃতি বলছে, ‘‘মেঘের ঘনত্ব বাড়ছে আরব সাগরে। আগামী তিন-চারদিনে পরিস্থিতি আরও সম্ভাবনাময় হবে বলে অনুমান করা হচ্ছে। নিবিড় মনোযোগ দিয়ে দেখা হচ্ছে মৌসুমি বায়ুর গতিবিধি। সোমবার ফের দেশবাসীকে জানানো হবে পরিস্থিতি।’’ 

বর্ষা সবসময় কথা রাখে না। আগে-পরে হয়। অনুমানের সাতদিন আগে-পরে হয়ে যায়। উপগ্রহ চিত্র আর হরেক বৈজ্ঞানিক সরঞ্জামের হিসেব নিকেশকেও টলিয়ে দেয় কখনও কখনও। 

আবহাওয়া বিভাগ মনে করিয়েছে, সাতদিন আগে পরে হওয়ার মধ্যে বেনিয়ম কিছু নেই। এই দোলাচল নিয়মমাফিক। বিজ্ঞানীরা বলে রেখেছেন বর্ষা এবার খুব অনিয়মিত হবে না, অন্তত খরিফ ফসল মার খাওয়ার সম্ভাবনা কম। 

দক্ষিণ-পশ্চিমের কেরালায় গত বছর বর্ষা পৌঁছেছিল ২৯ মে। ২০২১-এ তার আগমনের তারিখ ছিল ৩ জুন, ২০২০’তে ১ জুন। ২০১৯’এ খানিক দেরি করে পৌঁছেছিল ৮ জুন। 

আবহাওয়া বিভাগের মাপকাঠিতে ৫০ বছরের গড়ে ৮৭ সেন্টিমিটার করে বৃষ্টিপাত ‘স্বাভাবিক’। গড়ের ৯৬ শতাংশ থেকে ১০৪ শতাংশ পর্যন্ত ওঠাপড়াও স্বাভাবিক। এই দীর্ঘকালীন গড়ের ৯০ শতাংশ বা তার কম বৃষ্টিপাত হলে ‘ঘাটতি’ ধরা হয়। ৯০ থেকে ৯৫ শতাংশ হলে বলা হয় ‘স্বাভাবিকের চেয়ে কম’। 

শরীরময় জ্বালাপোড়া নিয়ে সেই হিসেব কষতে আগ্রহ থাকার কথা নয় এখন কারও। আকাশ কালো করে সে আসবে কবে, দিন কাটছে তার অপেক্ষায়। 

আলিপুরে আঞ্চলিক আবহাওয়া দপ্তর জানাচ্ছে, সোমবার দার্জিলিঙ, জলপাইগুড়ির মতো উত্তরের জেলাগুলির কয়েক জায়গায় বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের দু-এক জায়গায় বৃষ্টির দেখা মিললেও মিলতে পারে। 

Comments :0

Login to leave a comment