Narendra Davolkar Murder case

দাভোলকার হত্যাকান্ডে দোষী সাব্যস্ত ২

জাতীয়

যুক্তিবাদী নরেন্দ্র দাভোলকর হত্যাকাণ্ডে দুই অভিযুক্ত শচীন আন্দুরে ও শরদ কালাসকরকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল পুনের বিশেষ আদালত। আদালত বীরেন্দ্র তাওয়াড়ে, আইনজীবী সঞ্জীব পুনালেকর এবং বিক্রম ভাবেকে প্রমাণের অভাবে বেকসুর খালাস করেছে। তাওয়াড়েকে এই মামলার মূল ষড়যন্ত্রী বলে অভিযোগ করেছিল সিবিআই।
২০১৩ সালের হত্যা মামলার বিচার ২০২১ সালে শুরু হয়েছিল, পুনে দায়রা বিচারক পিপি যাদব গত মাসে এই মামলার রায় সংরক্ষণ করেছিলেন। মহারাষ্ট্র অন্ধশ্রদ্ধা নির্মূলন সমিতির প্রতিষ্ঠাতা দাভোলকরকে ২০১৩ সালের ২০ আগস্ট পুনেতে প্রাতঃভ্রমণের সময় দুই বাইক আরোহী আততায়ী গুলি করে।
তিনি বহু বছর ধরে সমিতি পরিচালনা করে বিভিন্ন গ্রন্থ প্রকাশ করেন এবং কুসংস্কার দূরীকরণের জন্য কর্মশালা পরিচালনা করেন। ২০১৩ সালে তাঁর খুনের পর জনরোষের মুখে বম্বে হাইকোর্ট মামলাটি পুনে পুলিশের হাত থেকে সিবিআইয়ের কাছে হস্তান্তর করে।
মামলা সংক্রান্ত আবেদনগুলি এখনও আদালতে শুনানি চলছিল। এরপর এই মামলায় বীরেন্দ্র সিং তাওয়াড়ে, শচীন আন্দুরে, শরদ কালাসকর, বিক্রম ভাবে এবং আইনজীবী সঞ্জীব পুনালেকরকে গ্রেপ্তার করা হয়।
এই পাঁচজনের বিরুদ্ধে হত্যা ও অপরাধমূলক ষড়যন্ত্রের জন্য ৩০২ ধারা এবং ১২০ বি বা ৩৪ ধারা এবং বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের ১৬ (সন্ত্রাসবাদী কার্যকলাপ) এবং অস্ত্র আইনের বিধানের অধীনে অপরাধের অভিযোগ আনা হয়েছিল। তাদের বিরুদ্ধে প্রমাণ লোপাটের অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ২০১ ধারায় মামলা রুজু করা হয়েছে।

Comments :0

Login to leave a comment