Siliguri Natya Mela 2024

২ জানুয়ারি শিলিগুড়ি নাট্যমেলার উদ্বোধন

জেলা

শিলিগুড়ির সকল নাট্যদলের সম্মিলিত প্রয়াসে অনুষ্ঠিত হতে চলেছে সপ্তাহব্যাপী ২১তম শিলিগুড়ি নাট্য মেলা ২০২৪। ‘যুদ্ধের বিরুদ্ধে’ এবারের নাট্যমেলাকে সফল করার আহ্বান জানিয়ে ১ জানুয়ারি নাটকের জন্য হাঁটুন পদযাত্রা অনুষ্ঠিত হবে। এরপরেই দীনবন্ধু মঞ্চে ২ জানুয়ারি নাট্যমেলার উদ্বোধন করবেন বিখ্যাত নাট্যকার, নির্দেশক ও অভিনেতা দেবাশিষ। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্য নাট্যব্যক্তিত্ব উপস্থিত থাকবেন। বুধবার শিলিগুড়ি জার্নালিস্টস্‌ ক্লাবে এক সাংবাদিক বৈঠকে নাট্যমেলা কমিটির পক্ষ থেকে এখবর জানানো হয়েছে। নাট্য মেলার প্রধান পৃষ্ঠপোষক অশোক ভট্টাচার্য এদিন বলেন, শিলিগুড়ির সাংষ্কৃতিক চর্চার ক্ষেত্রে শিলিগুড়ি নাট্য মেলার উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। আগামী ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত এই নাট্য সমারোহে মোট নয়টি নাটক প্রদর্শিত হবে। কলকাতা তথা বাংলা নাটকের সেরা প্রযোজনা নিয়ে নাট্য মেলায় হাজির হবে কোলকাতার সাতটি বিখ্যাত নাটকের দল। এছাড়াও শিলিগুড়ির দুটি নাটকের দলের প্রযোজনাও রয়েছে। এদিনের সাংবাদিক বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিলিগুড়ি নাট্যমেলা কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য সঞ্জীবন দত্ত রায়, পল্লব বসু প্রমুখ।
নাট্য মেলার উদ্বোধনের প্রথম দিন ২জানুয়ারি অনুষ্ঠিত হবে দেবাশিষ নির্দেশিত কোলকাতার অন্য থিয়েটার প্রযোজিত নাটক ‘প্রথম রাজনৈতিক হত্যা’। ৩রা জানুয়ারি হবে ভাষ্কর মুখার্জি নির্দেশিত এবং ঠাকুরনগর প্রতিধ্বনি প্রযোজিত নাটক ‘ফেলে আসা মেগা হার্টজ’। ৪জানুয়ারি অনুষ্ঠিত হবে কোলকাতার চেতনা প্রযোজিত নাটক ‘মহাত্মা বনাম গান্ধী’। নির্দেশনা ও অভিনয়ে সূজন মুখোপাধ্যায় (নীল) এবং অভিনয় কেন্দ্রে রয়েছেন অনির্বান চক্রবর্তী (একেনবাবু)। ৫জানুয়ারি রয়েছে দুটি নাটক। প্রথম শিলিগুড়ি বাজার ওপেন সিক্রেট প্রযোজিত এবং পল্লব বসু নির্দেশিত নাটক ‘সাদা ঘোড়া’। দ্বিতীয়, কোলকাতার বাঘাযতীন আলাপ প্রযোজিত এবং পার্থ প্রতীম দেব নির্দেশিত নাটল ‘রানী ঘাটের বৃত্তান্ত’। ৬জানুয়ারি অনুষ্ঠিত হবে কোলকাতার প্রাচ্য প্রযোজিত এবং বিল্পব বন্দোপাধ্যায় নির্দেশিত নাটক ‘কোয়ারেনটাইন’। ৭জানুয়ারি অনুষ্ঠিত হবে পিএলটি প্রযোজিত এবং কমলেশ চক্রবর্তী নির্দেশিত নাটক ‘ব্যারিকেড থেকে ব্যারিকেড’। ৮জানুয়ারি নাট্য উৎসবের শেষ দিনে প্রথমে প্যাসোনেট পারফর্মার প্রযোজিত নাটক ‘মায়াচক্র’, নির্দেশনা অমিতাভ কাঞ্জিলাল এবং দ্বিতীয় নাটক চাকদা নাট্যজন প্রযোজিত এবং সুরঞ্জনা দাসগুপ্ত নির্দেশিত ‘পাঁচফোড়ন’ এই দুটি নাটক মঞ্চস্থ হবে।  
এদিন নাট্যমেলার প্রধান উপদেষ্টা অশোক ভট্টাচার্য বলেন, সমস্ত নাট্য গোষ্ঠী ও দর্শকদের ভালোবাসায় পুষ্ট হয়ে বছরের পর বছর সফলতার সাথে অনুষ্ঠিত হচ্ছে শিলিগুড়ি নাট্যমেলা। নাট্যমেলার উদ্দেশ্য নাটকের দর্শক বাড়ানো। আজকের সমাজকে অবক্ষয় থেকে বাঁচাতে নাটক বড় ভূমিকা পালন করতে পারে। এই সময়কালে নাটকের চর্চা বৃদ্ধি করা প্রয়োজন। খুব স্বল্প মূল্য ভালো নাটক দেখার সুযোগ মিলবে নাট্য মেলাতে। তিনি জানান, এবছরও শিলিগুড়ি নাট্যমেলা কমিটির পক্ষ থেকে মাথাভাঙার নাট্য ব্যক্তিত্ব নারায়ন সাহাকে বিনায়ক দেব স্মৃতি পুরষ্কার, শিলিগুড়ি শহরের বর্ষীয়ান অভিনেতা অশোক ঘোষকে অনুপ সরকার (বাসু) স্মৃতি পুরষ্কার এবং শিলিগুড়ির বিশিষ্ট বর্ষীয়ান অভিনেত্রী ভাস্বতী চক্রবর্তীকে রত্না ভট্টাচার্য স্মৃতি পুরষ্কারে সম্মানিত করা হবে। আগামী ৭জানুয়ারি এই পুরষ্কারগুলি তুলে দেওয়া হবে।

Comments :0

Login to leave a comment