BHARAT JODO YATRA

রাহুলের ভারত জোড়ো ন্যায় যাত্রায় যোগ অখিলেশের

জাতীয়

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব রাহুল গান্ধীর নেতৃত্বে উত্তর প্রদেশের আগ্রার মধ্য দিয়ে যাওয়া ভারত জোড়ো ন্যায় যাত্রায় যোগ দিয়েছেন। সপা এবং কংগ্রেসের মধ্যে আসন ভাগাভাগির চুক্তির কয়েকদিন পরেই এই পদক্ষেপ। প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা, যিনি কয়েক মাস ধরে দুই পক্ষের মধ্যে চুক্তি চূড়ান্ত করতে সহায়তা করেছিলেন, তিনিও ঘটনাস্থলে রয়েছেন।
এই সপ্তাহের শুরুতে, অখিলেশ যাদবের কাছে ব্যক্তিগতভাবে পৌঁছানোর জন্য, প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা উত্তর প্রদেশে কংগ্রেসের জন্য ১৭টি আসনের চুক্তি করতে সাহায্য করেছিলেন, সূত্র জানিয়েছে। বিনিময়ে, কংগ্রেস মধ্যপ্রদেশের আরও একটি আসন এসপিকে ছেড়ে দেয়।
উত্তরপ্রদেশে, রায়বরেলি এবং আমেঠি দুর্গের পাশাপাশি-যা রাহুল গান্ধী ২০১৯ সালে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরেছিলেন- কংগ্রেসকেও তার নির্বাচনী এলাকা, বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি চ্যালেঞ্জের নেতৃত্ব দিতে হবে।
কংগ্রেস যে অন্যান্য আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তার মধ্যে রয়েছে কানপুর নগর, ফতেহপুর সিক্রি, বসগাঁও, সাহারানপুর, প্রয়াগরাজ, মহারাজগঞ্জ, আমরোহা, ঝাঁসি, বুলন্দশহর, গাজিয়াবাদ, মথুরা, সীতাপুর, বারাবাঙ্কি এবং দেওরিয়া। বিজেপি ২০১৪ সালে উত্তর প্রদেশে ৮০টি আসনের মধ্যে ৭১টি জিতেছিল।  ২০১৯ সালে বিজেপির ভোট শতাংশ বাড়লেও আসন সংখ্যা কমে ৬২টি হয়ে যায়। সমাজবাদী পার্টি পাঁচটি আসন জিতেছিল, তার তৎকালীন জোট সঙ্গী, মায়াবতীর বহুজন সমাজ পার্টি, ১০টি আসন এবং কংগ্রেস শুধুমাত্র রায়বেরেলি থেকে জিতেছিল।

Comments :0

Login to leave a comment