BJP Electoral bond scam

নির্বাচনী বন্ড নিয়ে বিজেপিকে খোঁচা কংগ্রেসের

জাতীয়

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ২০১৭-২০১১ সালের মধ্যে নির্বাচনী বন্ডের মাধ্যমে ৫২৭১ কোটি টাকারও বেশি অনুদান পেয়েছে, যা অন্যান্য সমস্ত জাতীয় দলগুলির প্রাপ্ত অনুদানের চেয়ে তিনগুণ বেশি, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (Association for Democratic Reforms) এক প্রতিবেদনে বলেছে। বিজেপির প্রাপ্ত অনুদানকে 'অস্বচ্ছ' বলে কটাক্ষ করে কংগ্রেস শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিন্দা করেছে। মিডিয়াকে কংগ্রেসের মুখপাত্র পবন খেরা বলেছেন যে নির্বাচনী বন্ড প্রকল্পটি একটি 'কালো টাকা সাদা করার স্কিম' ছাড়া আর কিছুই না। তিনি বলেছিলেন যে মোদী সরকার 'ধান্দার ধনতন্ত্রকে বৈধতা দিয়েছে'।

‘‘এটি আসলে বোঝায় যে মোদী সরকারের বিতর্কিত, দুর্নীতিগ্রস্ত এবং কল্পিত - নির্বাচনী বন্ড স্কিম একটি 'কালো টাকা সাদা করার স্কিম'- যা কালো টাকাকে সাদাতে রূপান্তরিত করে। এটি রাষ্ট্রীয় মদতে দুর্নীতিকে বৈধ করার একটি নিখুঁত উপায়,” খেরা বলেছেন।
“আমরা বিশ্বাস করি যে ইলেক্টোরাল বন্ড স্কিম নির্বাচনী তহবিলের উপর ক্ষমতাসীন দলের আর্থিক একচেটিয়া আধিপত্য তৈরি করে যা একটি সমৃদ্ধিশীল গণতন্ত্রের পক্ষে ক্ষতিকারক। কিন্তু মোদি সরকার 'নির্বাচনী বন্ড স্কিম'কে দুর্নীতি এবং ধান্দার পুঁজিবাদের ভালবাসার সন্তান বানিয়েছে,” খেরা যোগ করেছেন।

নির্বাচনী বন্ড প্রকল্পের  কর্পোরেট অনুদানের সীমা বাদ দেওয়া হয়েছে। খেরা এই প্রসঙ্গে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) মতামত মনে করিয়ে দিয়ে বলেন, ‘‘আরবিআই এই প্রকল্পের বিরোধিতা করেছিল"।
যদিও, তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি এই পদ্ধতিতে আইনি বৈধতা দিতে অর্থ বিল হিসাবে উপস্থাপন করেছিলেন। কেননা অর্থবিলে লোকসভার মতামতই চূড়ান্ত। লোকসভায় বিজেপি’র গরিষ্ঠতাও রয়েছে। এডিআর রিপোর্ট অনুসারে, ২০১৭-২০২২ সালের মধ্যে সাতটি জাতীয় দল এবং ২৪টি আঞ্চলিক দল দ্বারা ঘোষিত মোট অনুদান ছিল যথাক্রমে ১৩,১৯০.৬৮ কোটি টাকা (মোট অনুদানের ৮০%) এবং ৩,২৪৬.৯৫ কোটি টাকা।

কংগ্রেস ৯৫২.২৯ কোটি টাকা পেয়েছে নির্বাচনী বন্ড থেকে। যা দলগুলির প্রাপ্তির বিচারে দ্বিতীয় সর্বোচ্চ।  তারপরেই রয়েছে তৃণমূল কংগ্রেস (AITC), দলের ঘোষিত প্রাপ্তি ৭৬৭.৮৮ কোটি টাকা ঘোষণা করেছে। তৃণমূলের প্রাপ্তি অনেকেরই নজর টেনেছে, মাত্র এক রাজ্যে সরকার এবং শক্তি সীমাবদ্ধ হলেও প্রাপ্তির অঙ্ক কংগ্রসেের কাছাকাছি। আঞ্চলিক দলগুলির মধ্যে, বিজু জনতা দল (বিজেডি) নির্বাচনী বন্ড থেকে ৬২২ কোটি টাকার অনুদান পেয়েছে। তামিলনাড়ু ভিত্তিক, দ্রাবিড় মুনেত্রা কাজগম (DMK) বন্ড থেকে দ্বিতীয় সর্বোচ্চ অনুদান ঘোষণা করেছে-  ৪৩১.৫০ কোটি টাকা।

Comments :0

Login to leave a comment