General Election 2024

কংগ্রেসের ইশতেহার নিয়ে মেরুকরণে চেষ্টা বিজেপির

জাতীয় লোকসভা ২০২৪

লোকসভা ভোটের আবহে ফের মেরুকরণের খেলায় নেমে পড়েছে বিজেপি। রুটি-রুজির প্রশ্নকে আড়াল করতে কংগ্রেসের ইশতেহারকে ‘তোষণপন্থী’ আখ্যা দিয়ে নজর ঘোরাতে চাইছে বিজেপি। যা প্রতিক্রিয়ায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সোমবার বলেছেন, বিজেপির ‘‘আদর্শগত উত্তরসূরিরা’’ স্বাধীনতা সংগ্রামে ভারতীয়দের বিরুদ্ধে ব্রিটিশ ও মুসলিম লীগকে সমর্থন করেছিল, দলের ইশতেহারে ‘মুসলিম লিগ’ ছাপ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্তব্যের সমালোচনা করে সোমবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন।
এর আগে মোদী কংগ্রেসকে আক্রমণ করে বলেন, তাদের নির্বাচনী ইশতেহারে মুসলিম লিগের ছাপ রয়েছে এবং তাদের নেতাদের বক্তব্যে জাতীয় অখণ্ডতা ও সনাতন ধর্মের প্রতি বিদ্বেষ দেখানো হয়েছে। 


এক্স-এ একটি পোস্টে খাড়গে লিখেছেন, ‘‘মোদী-শাহের রাজনৈতিক ও আদর্শগত উত্তরসূরিরা স্বাধীনতা সংগ্রামে ভারতীয়দের বিরুদ্ধে ব্রিটিশ এবং মুসলিম লীগকে সমর্থন করেছিলেন। আজও তারা সাধারণ ভারতীয়দের আশা-আকাঙ্ক্ষা, চাহিদা অনুযায়ী পরিচালিত ‘কংগ্রেস ন্যায়পত্র’-এর বিরুদ্ধে মুসলিম লীগকে আহ্বান জানাচ্ছে।
বিজেপি সভাপতি জেপি নাড্ডাও কংগ্রেসের ইশতেহারে তোষণের অভিযোগ এনেছিলেন এবং কংগ্রেসকে ব্যাখ্যা করতে বলেছিলেন কেন তারা সংখ্যাগরিষ্ঠের বিরুদ্ধে।
খাড়গে তাঁর পোস্টে অভিযোগ করেছেন, ‘‘মোদী-শাহের মতাদর্শগত উত্তরসূরিরা ১৯৪২ সালে মহাত্মা গান্ধীর ভারত ছাড়োর আহ্বানের বিরোধিতা করেছিলেন, যা মৌলানা আজাদের নেতৃত্বাধীন আন্দোলন ছিল।  ১৯৪০-এর দশকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় কীভাবে বাংলা, সিন্ধু ও উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশে মুসলিম লীগের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেছিলেন, তা সকলেই জানেন’’।
খাড়গে বলেন, ‘‘মোদীজির ভাষণে আরএসএসের দুর্গন্ধ রয়েছে, বিজেপির ভোটের হার দিনে দিনে নীচে নামছে, তাই আরএসএস তার সেরা বন্ধু মুসলিম লীগকে স্মরণ করতে শুরু করেছে!’’
তিনি বলেন, ‘‘সত্যি একটাই, কংগ্রেসের ন্যায়পত্র ১৪০ কোটি মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন। তাদের সম্মিলিত শক্তি মোদীজির ১০ বছরের অবিচারের অবসান ঘটাবে’’।

Comments :0

Login to leave a comment