Railway Budget 2023

রেকর্ড মূলধন বরাদ্দের সঙ্গেই রেলকে সেই বেসরকারি হাতে দেওয়ার ঝোঁক

জাতীয়

Railway Budget 2023

 

ক্ষমতায় এসেই মোদী তুলে দিয়েছিলেন রেলের জন্য আলাদাভাবে বাজেট। ২০১৬ সাল থেকে চালু প্রথা মেনে বুধবার কেন্দ্রীয় বাজেটের তাই সঙ্গেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী সংসদে পেশ করেন ২০২৩-২৪ সালের জন্য রেল বাজেটও। এবার সরকার কেন্দ্রীয় বাজেটে ভারতীয় রেলের জন্য ২.৪০ লক্ষ কোটি টাকার মূলধন বরাদ্দ করেছে।


 

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নিজের কথায় ‘অমৃতকালের প্রথম বাজেট’ তো আসলে নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রিত্বে দ্বিতীয় দফার সরকারের শেষ পূর্ণ বাজেট। আগামী বছরে লোকসভা ভোটের আগে সেই বাজেটে স্বাভাবিকভাবে নজর দেওয়া হয়েছে গরিব-মধ্যবিত্তের যানের উপর। আর রেলের বর্ধিত বরাদ্দ ঘোষণা করেই ঢক্কানিনাদ শুরু হয়ে গিয়েছে, এই বরাদ্দ কেন্দ্রে মোদী জমানা শুরু হওয়ার আগে রেলের পাওয়া বরাদ্দের ৯ গুণ বলে। ২০১৪ সাল পর্যন্ত, ভারতীয় রেলের মূলধনী ব্যয় বার্ষিক মাত্র ৪৫,৯৮০ কোটি টাকা ছিল। এবার তা প্রায় ৯গুণ বাড়ল। সরকারের দাবি, এরই সঙ্গে রেল ব্যবস্থা জাতীয় বিকাশের ইঞ্জিন হিসাবে আবির্ভূত হতে পারে।


 

ইতিমধ্যে রেলের বিভিন্ন বিভাগ বেসরকারি হাতে তুলে দেওয়া হয়েছে। এবারও রেলওয়ে পরিকাঠামো খাতে আরও বেসরকারি বিনিয়োগ টানার প্রস্তাব রয়েছে। এর জন্য, নতুন প্রতিষ্ঠিত ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স সেক্রেটারিয়েট রেল, রাস্তা, শহুরে পরিকাঠামো এবং বিদ্যুৎ-সহ সমস্ত স্টেকহোল্ডারদের সহায়তা করবে, যা মূলত জনসম্পদের উপর নির্ভরশীল।
 

এ বারের বাজেটে নতুন রেলপথ তৈরি, আরও রেলপথের বৈদ্যুতিকীকরণ, রেলস্টেশন এবং ট্রেনের পরিচ্ছন্নতা, রেলের পরিকাঠামোর উন্নতি, রেল সুরক্ষা ব্যবস্থা, নতুন আরও বন্দে ভারত ট্রেন, বুলেট ট্রেন এবং হাইড্রোজেন জ্বালানিতে ট্রেন চালানোর খাতে খরচ করা হবে বরাদ্দ অর্থ। মন্ত্রীর কথাতেই ইঙ্গিত মিলেছে, আগামী বছরে রেলের বাড়তি নজর থাকবে আরো বন্দে ভারত, বুলেট ট্রেনের দিকে। 
অর্থ মন্ত্রীর মুখ থেকে রেল নিয়ে বিস্তারিত কিছু জানা না গেলেও পরে সাংবাদিক সম্মেলনে রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণোই বলেছেন, ‘আগের বছরগুলিতে রেলে ঘাটতি ছিল। তাই এবারের বর্ধিত বরাদ্দ রেলকে সম্ভাবনা বাস্তবায়নে সাহায্য করবে।’

সেই খোয়াব দেখানোর সঙ্গে ফের বৈষ্ণোই ফের বন্দে ভারতের মতো ‘উচ্চাভিলাষী’ প্রকল্পের বিস্তারিত বলতে শুরু করেন। জানিয়েছেন, এখন শুধু চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে বন্দে ভারত ট্রেক তৈরি হচ্ছে। এবার থেকে হরিয়ানার সোনেপত, মহারাষ্ট্রের লাটুর ও উত্তর প্রদেশের রায় বেরেলের কোচ ফ্যাক্টরিতেও এর কোচ তৈরি হবে। একই সঙ্গে রাজধানী, দুরন্ত, হামসফর ও তেজাসের মতো প্রিমিয়ার ট্রেনে কোচ বাড়ানোয় জোর দেওবার কথা রয়েছে এবারের বাজেট। তবে সাধারণ কামরা বা নিচের শ্রেণির কামরা নিয়ে বিস্তারিত কিছু এদিন শোনা গেল না রেল মন্ত্রীর মুখে।

Comments :0

Login to leave a comment