CPIM RALLY

কাজ, জীবিকার দাবিতে লাল ঝান্ডার মিছিল রামনগরে

রাজ্য জেলা

আলোর রোশনাই সাজের বৈভবে রাম বা জগন্নাথকে নিয়ে কেন্দ্রের বিজেপি আর রাজ্যের তৃণমূল সরকার কোটি কোটি টাকা খরচ করে মন্দির নির্মাণে ব্যস্ত। দীঘায় পুরীর মন্দিরের আদলে জগন্নাথ ধাম তৈরি হচ্ছে। খরচ হবে ৩০০ কোটি টাকার বেশি। অথচ মানুষের কাজ নেই, আহার নেই। মানুষের রুটি, বাড়ির দাবি নিয়ে বামপন্থীরা রাস্তায়। বালিসাই এবং রামনগর এরিয়া কমিটি যৌথ উদ্যোগে শুক্রবার পূর্ব মেদিনীপুর জেলার বালিসাই থেকে রামনগর পর্যন্ত জীবনজীবিকার দাবি নিয়ে মিছিল হয়েছে। ৬ কিলোমিটার রাস্তা জুড়ে বর্ণাঢ্য মিছিল হয়েছে কাজের দাবিতে। 
১০০ দিনের কাজের টাকা না পাওয়া খেতমজুর ঝুড়ি কোদাল মাথায় নিয়ে হেঁটেছেন। ফসলের দাম চেয়ে কৃষক হাতে কাস্তে নিয়ে মিছিলে হেঁটেছেন। মিছিলে নেতৃত্ব দিয়েছেন সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, রাজ্য কমিটির সদস্য এবং পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদক নিরঞ্জন সিহি। মিছিলে দাবি উঠছে ১০০ দিনের কাজের বকেয়া টাকা, আবাস যোজনায় ঘর, বঞ্চিত বেকারদের চাকরি ,পরিযায়ী শ্রমিকদের কাজের অধিকার, রামনগর এলাকায় রাস্তাঘাট, নিকাশি সংস্কারের দাবি। 
তৃণমূলের ৪০ জন নেতা মন্ত্রীর নামে দীঘা মন্দারমনিতে যেসব জায়গা আছে তার তালিকা প্রকাশ করার দাবি উঠেছে এদিনের মিছিলে। মিছিলে স্লোগান ওঠে প্রতিশ্রুতি মতো সমুদ্র বন্দর শীঘ্রই গড়তে হবে। মন্দারমনি ,শংকরপুর, দিঘাতে অসামাজিক কাজ বন্ধ করতে হবে। জমি মাফিয়াদের হাত থেকে সরকারি জমি বিক্রি বন্ধ করতে হবে। মিছিলের স্লোগান উঠেছে ধর্ম নিয়ে রাজনীতি চলবে না। 
এদিন বালিসাই, পানিপারুল মোড়, ১৪ মাইল , সোলেমানপুর পেরিয়ে মিছিল শেষে হয় রামনগরে। হাজার হাজার মানুষের মিছিল পৌঁছায় সমাবেশ স্থানে। সভা পরিচালনা করেন সব্যসাচী জানা। বক্তব্য রাখতে গিয়ে সুজন চক্রবর্তী তুলেছেন  জননেতা জ্যোতি বসুর প্রসঙ্গ। তিনি বলেছেন, ‘‘রাজনীতি মানুষের জন্য। বামফ্রন্ট সরকারের আমলে মানুষের জীবন যাত্রার ধীরে ধীরে উন্নতি ঘটেছে। এখন মানুষের সম্পদ লুট করছে। গরিবের খাবার চুরি করে জেলে যাচ্ছে। কেউ কেউ বাঁচতে জার্সি বদল করছে। এ কিসের রাজনীতি? যোগ্য শিক্ষক কলকাতার রাস্তার শীত কাটাচ্ছেন। কেমিক্যাল হাব বন্ধ করে দিল, নন্দীগ্রামে তান্ডব চালাল। মানুষ এসব মানবেন না’’। 
নিরঞ্জন সিহি বলেন, ‘‘দেশে এবং রাজ্যের বেকারত্ব দিন দিন বাড়ছে। সমুদ্র বন্দরের নামে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মিথ্যাচার করে বেড়াচ্ছে। সরকারি জায়গা গোপনে বিক্রি হচ্ছে তৃণমূলের দালালদের মাধ্যমে’’। 

Comments :0

Login to leave a comment