CPIM Protest

রাজ্যজুড়ে থানা ঘেরাও, প্রতিবাদ সভা

রাজ্য জেলা

হালিশহর থানার সামনে বিক্ষোভ

সন্দেশখালির ঘটনার প্রতিবাদ জানিয়ে মিছিল ও থানা ঘেরাও কর্মসূচি করল সিপিআই(এম)। সন্দেশখালির ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে এই রাজ্যে গণতন্ত্র নেই। মহিলাদের নিরাপত্তা নেই।  রয়েছে এক স্বৈরতান্ত্রিক সরকার। প্রশাসন নির্লজ্জভাবে দলদাসে পরিণত হয়েছে। যাদের বিরুদ্ধে এলাকার মানুষের ভুরি ভুরি অভিযোগ তাদেরকে পুলিশ আড়াল করে রেখেছে। অথচ যে সমস্ত মানুষরা প্রতিবাদে গর্জে উঠেছে তাদেরকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। যেভাবে প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দারকে টেনে হিঁচড়ে বিনা অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে তার প্রতিবাদে সন্দেশখালির প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দার সহ মিথ্যা মামলায় আটক সকলকে নিঃশর্ত মুক্তির দাবিতে সারারাজ্যে প্রতিবাদ মিছিল ও বিক্ষোভ। এদিন কোচবিহার শহরে এবং কোচবিহার কোতোয়ালি থানায় বিক্ষোভে শামিল হল সিপিআই(এম)। সিপিআই(এম) কোচবিহার জেলা সদর দপ্তর থেকে এই মিছিল শুরু হয়ে শহরের বিভিন্ন রাস্তা পরিক্রমা করে সমবেত হয় কোচবিহার কোতোয়ালি থানার সামনে। এখানেই বিক্ষোভে ফেটে পড়েন সিপিআই(এম) কর্মী সমর্থকরা।
 

চন্দননগর থানার সামনে বিপুল জমায়েত করে বিক্ষোভ।

এদিন দিনহাটা থানায় বিক্ষোভ দেখালো সিপিআই(এম)’র কর্মী সমর্থকরা। বিক্ষোভ কর্মসূচিতে নেতৃত্বে ছিলেন সিপিআই(এম) জেলা নেতা তারাপদ বর্মন, মহিলা নেত্রী সুজাতা চক্রবর্তী, প্রবীর পাল, শুভ্রালোক দাস প্রমূখ।
 

ধূপগুড়ি এরিয়া কমিটির উদ্যোগে মিছিল শুরু হয় ধূপগুড়ি পার্টি অফিসের সামনে থেকে। বিভিন্ন প্রান্ত ঘুরে ধূপগুড়ি থানার সামনে মিছিল শেষ হয়। থানার সামনে বিক্ষোভ দেখানো হয়। নেতৃত্ব দেন পার্টির রাজ্য কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য জিয়াউল আলম সহ পার্টির জেলা কমিটির সদস্য ও এরিয়া কমিটির অন্যান্য নেতৃত্বরা। 
সন্দেশখালিতে মা বোনেদের ওপর তৃণমূল কংগ্রেসের অত্যাচারের বিরুদ্ধে এবং প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দারের গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়ে সিপিআই(এম)’র ডাকে মিছিল হয়েছে।  সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে হিলকার্ট রোডের অনিল বিশ্বাস সামনে থেকে প্রতিবাদ মিছিল বের হয়। মিছিলটি শিলিগুড়ি থানার সামনে গিয়ে শেষ হয়। ঘটনার তীব্র ধিক্কার জানিয়ে শিলিগুড়ি থানার সামনে দীর্ঘ সময় বিক্ষোভ দেখান সিপিআই(এম) নেতৃবৃন্দ। 
সন্দেশখালির ঘটনায় ক্ষোভে ফুসছে সাধারণ মানুষ। রাজ্যজুড়ে থানা ঘেরাও অভিযানে আঁচ লাগলো উত্তরবঙ্গের সর্বত্র। সিপিআই(এম) প্রাক্তন বিধায়ক নেতা নিরাপদ সর্দারের নিশর্ত মুক্তির দাবিতে এদিন কালিয়াগঞ্জ, ইসলামপুর, কানকি, ডালখোলা, করণদিঘী, ইটাহার, রায়গঞ্জ থেকে চোপড়া একসঙ্গে থানার সামনে বিক্ষোভ হয়। ইসলামপুরে থানার সামনে বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) নেতা আব্দুল করিম।

রায়গঞ্জ থানা ঘেরাও এর আগে রায়গঞ্জ শহরে বিশাল মিছিল। সন্ধা থেকে রায়গঞ্জ থানার সামনে বসে ধর্ণা বিক্ষোভ চলছে।


এদিন  নিরাপদ সর্দারের গ্রেপ্তারের প্রতিবাদে ও দ্রুত মুক্তির দাবিতে দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে প্রতিটি থানার সামনে  বিক্ষোভ সভা সহ  প্রতিবাদ মিছিল করলো বামফ্রন্ট। বালুরঘাটে সিপিআই(এম) এরিয়া কার্যালয় থেকে মিছিল শুরু হয়ে শহর পরিক্রমা করে বালুরঘাট থানার সামনে বিক্ষোভ দেখায় শতাধিক বামকর্মী। 
সন্দেশখালীর ঘটনার প্রতিবাদে আজকে ভগবানগোলায়  মিছিল এবং থানার সামনে বিক্ষোভ দেখানো হয়। অবিলম্বে নিরাপদ সর্দারসহ অন্যান্য কমরেডদের নিঃশর্ত মুক্তি দিতে হবে। তৃণমূল নেতা সেখ শাজাহান সহ বাকি অপরাধীদের গ্রেপ্তার করতে হবে।
নিরাপদ সর্দারের মুক্তির দাবিতে সোমবার তালডাংরা থানায় বিক্ষোভ হয়। সিপিআই(এম)’র ডাকে বাঁকুড়া জেলার একাধিক স্থানে মিছিল, পথ অবরোধ ও বড়জোড়া, তালডাংরা থানার সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। বহু মানুষ এদিন জেলার নানা প্রান্তে এই প্রতিবাদ কর্মসূচিতে হাজির ছিলেন।
প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দারকে বিনা অভিযোগে গ্রেপ্তারের প্রতিবাদে গর্জে উঠলো পুরুলিয়াও। তাঁকে নিঃশর্ত মুক্তির দাবি সহ দোষীদের গ্রেপ্তার করার দাবিতে পুরুলিয়া শহর, নিতুরিয়া, সাঁতুড়ি, কেন্দা, কাশিপুর, মানবাজার, বোরো প্রভৃতি জায়গায় সিপিআই(এম) কর্মী সমর্থক সহ সারা ভারত ক্ষেতমজুর  ইউনিয়নের সদস্যরা থানার সামনে বিক্ষোভ অবস্থান  সংগঠিত করে। এলাকায় এলাকায় চলে ধিক্কার মিছিল। 


উলুবেড়িয়া থানায় বিক্ষোভ।

কালনা শহর, কালনা ১ এবং কালনা ২ এই ৩ এরিয়া কমিটি সোমবার পৃথক পৃথক ভাবে প্রতিবাদ কর্মসূচি সংগঠিত করে সোমবার। 
সারা ভারত খেতমজুর ইউনিয়েনের ডাকে সোমবার দুবরাজপুর ও খয়রাশোলে মিছিল ও পথসভা হয়। দাবি করা হয়েছে অবিলম্বে পুলিশ মন্ত্রীর পদত্যাগ চাই। সাথে সাথে নিরাপদ সর্দার সহ সকলের নিঃশর্ত মুক্তি।
সোমবার লোহাই বাজারে নিরাপদ সর্দারের নিঃশর্ত মুক্তির দাবিতে মিছিল ও পথঅবরোধ করা হয়। 
এদিন নিরাপদ সর্দার সহ মিথ্যা মামলায় আটক সিপিআই(এম)’র সকল কর্মীকে নিঃশর্ত মুক্তির দাবিতে পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে প্রতিবাদ মিছিল ও অবরোধ হয়। জেলার ২৫ টি ব্লক ও প্রতিটি থানা এলাকায় বিক্ষোভ মিছিল, পথ অবরোধ চলে। পাঁশকুড়া, কোলাঘাট, শহীদ মাতঙ্গিনী, তমলুক, নাইকুড়ি, ময়না, নন্দকুমার, মহিষাদল, সুতাহাটা, হলদিয়া গ্রামীণ, হলদিয়া পৌরসভা, নন্দীগ্রাম, চন্ডিপুর, ভগবানপুর, মুগবেড়িয়া, খেজুরি, হেঁড়িয়া, কাঁথি, মারিশদা, দেশপ্রাণ, রামনগর, এগরা, পটাশপুর, বালিঘাই, প্রতাপদিঘী, বালিসাই ব্লক সহ জেলার চারটি পৌরসভা এলাকাতেও প্রতিবাদ মিছিল ও অবরোধ সংগঠিত হয়েছে। 


নিরাপদ সর্দারের মুক্তির দাবিতে সোমবার তালডাংরা থানায় বিক্ষোভ।

প্রাত্তন বিধায়ক নিরাপদ সর্দারের নিঃশর্ত মুক্তির দাবিতে বারাসাত থানা ঘেরাও ও পথ অবরোধে মহিলাদের। পলাশীপাড়ায় নিরাপদ সর্দারের মুক্তি ও তৃণমূলের দুষ্কৃতীর শাস্তির দাবিতে পলাশীপাড়া থানা ঘেরাও করা হয়। 
প্রতিবাদিদের নিঃশর্ত মুক্তি সহ শেখ শাহজাহান ও তৃণমূলের প্রকাশ্য মদতে ঘুরে বেড়ানো দুষ্কৃতীদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে সোমবার হুগলী জেলার বিভিন্ন জায়গায় থানা ঘেরাও ও দীর্ঘক্ষণের অবস্থান করলো সিপিআই(এম)।
এদিন শ্রীরামপুর আরএমএস গ্রাউন্ড থেকে প্রতিবাদী স্লোগান সহ প্ল্যাকার্ড হাতে সুসজ্জিত মিছিল শুরু হয়। 
মিছিল সহকারে তীব্র প্রতিবাদ জানালেন সোমবার গুসকরার বিক্ষুব্ধ মানুষ। এদিন সিপিআই(এম )গুসকরা পূর্ব এরিয়া কমিটির উদ্যোগে  ইটাচাঁদা থেকে এক প্রতিবাদী মিছিল গুসকরা পুলিশ থানাতে ডেপুটেশন দেন। থানার গেটের সামনে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ইরফান শেখ, মনিপুষ্পক  খাঁ, প্রশান্ত কর্মকার, সানোয়ার হাসান প্রমূখ। 
পশ্চিম মেদিনীপুরের দাসপুরে হয় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা। পিংলার জলচকে রাজ্য সড়ক অবরোধ করে হয় বিক্ষোভ ও প্রতিবাদ সভা। দাসপুর, নারায়নগড়, বেলদা, মোহনপুর ব্লকের বোড়াই, সবংএর মোহাড়, জাহালদা, গোপীগঞ্জ, রাধামোহনপুর বিক্ষোভ মিছিল সহ প্রতিবাদ সভা হয়।
সোমবার মেমারি ১ পশ্চিম এরিয়া কমিটির উদ্যোগে কেন্দ্র ও রাজ্য সরকারের বাজেটের বিরুদ্ধে এবং সন্দেশখালির ঘটনার বিরুদ্ধে অবস্থান বিক্ষোভ কর্মসূচি হয় মেমারি পুরাতন বাসষ্ট্যান্ডে। 

বারাসাত থানা ঘেরাও ও পথ অবরোধে মহিলাদের।

Comments :0

Login to leave a comment