Brigade Rally

ব্রিগেড সমাবেশের প্রচার মিনাখাঁ ও বর্ধমানে

জেলা

মালঞ্চের সভায় বক্তব্য রাখছেন ইন্দ্রজিৎ ঘোষ। ছবি- শুভজিত সাধু।


৭ জানুয়ারি যৌবনের ডাকে জনগণের ব্রিগেড সমাবেশ সফল করে তুলতে শনিবার ডিওয়াইএফআই’র ডাকে সন্দেশখালি ও মিনাখাঁয় সভা হয় সমস্ত রকম ভয়ভীতি উপেক্ষা করে। মিনাখাঁর মালঞ্চ বাজারে হয় পথসভা। এদিন সকালে সন্দেশখালির ন্যাজাট বাজারে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রবীন্দ্রনাথ মাহাতো। অন্যদিকে এদিন বিকালে মিনাখাঁর মালঞ্চ বাজারের সভায় সভাপতিত্ব করেন সুরজিৎ বারুই। ব্রিগেড সমাবেশ সফল করে তোলার আহ্বান জানিয়ে ন্যাজাটের সভায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য সফিকুল সরদার, অমর মাহাতো, সলিল মুনিয়ান, প্রাক্তন যুবনেতা রঞ্জিত নাথ, গণতান্ত্রিক আন্দোলনের নেতা রবীন্দ্রনাথ সরকার, ধনঞ্জয় মাহাতো কৃষক নেতা বলরাম সর্দার। মালঞ্চের সভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) রাজ্য কমিটির সদস্য ইন্দ্রজিৎ ঘোষ, এসএফআই উত্তর ২৪পরগনা জেলা সভাপতি দীপ্তজিৎ দাস, যুবনেতা হাজারিলাল পাত্র, অলিভিয়া মুখার্জি মোহিদ আলি, নাজিবুল লস্কর গণতান্ত্রিক আন্দোলনের নেতা প্রদ্যুৎ রায়।
মালঞ্চের সভায় ইন্দ্রজিৎ ঘোষ ও ন্যাজাটের সভায় সফিকুল সরদার একযোগে আহ্বান জানান, সিপিআই(এম) পার্টিকে বাঁচাতে নয়, ৭ জানুয়ারী ব্রিগেড আসুন আপনার সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে। আপনার টেটের চাকরি সুনিশ্চিত করতে। তৃণমূল সরকার, একদিকে যেমন বাজারের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে ১০০ দিনের কাজের মজুরি বৃদ্ধিও দূরস্ত। খেটে খাওয়া শ্রমজীবী মানুষকে এক দুর্বিসহ জীবন কাটাতে হচ্ছে। রাজ্যজুড়ে লুট আর লুট চলছে। ধর্মের নামে বিভাজনের রাজনীতিতে হারিয়ে যাচ্ছে সাধারণ মানুষের জীবন জীবিকার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি। এই মিনাখাঁর মাটি কৃষক আন্দোলনের মাটি। কেমন আছেন কৃষক সমাজ?  ফসলের ন্যায্য দাম পাচ্ছেন! মান্ডিতে গিয়ে আপনার কষ্টার্যিত ধান বিক্রি করতে পেরেছেন?  এমনই একাধিক প্রশ্ন রেখে নেতৃবৃন্দ বলেন বিজেপি তৃণমূল শুধু জানে গরু পাচার, চুরি, দুর্নীতি, আর ধর্মের নামে ভাগাভাগি। 
উল্লেখ্য; ২০১৩সালে মিনাখাঁর এই মালঞ্চ বাজারে বোমা মেরে সভামঞ্চ পুড়িয়ে সভা করতে দেয় নি তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। শনিবার হামলা হতে পারে ধরে নিয়ে সাহসিকতার সাথে এদিন সভা করলো ডিওয়াইএফআই।

ব্রিগেড যাবার বার্তা নিয়ে পদযাত্রা এগিয়ে চলেছে বর্ধমান শহরে বিধানপল্লীর দিকে।

ব্রিগেড যাবার বার্তা নিয়ে এদিন বর্ধমান শহরে বিশাল পদযাত্রা সংগঠিত হয়েছে। এছাড়াও পদযাত্রা থেকে দাবি তোলা হয় বর্ধমান শহরকে বাঁচাতে শশাঙ্ক বিল জলাভূমি বোজাতে দেবো না। জলাভূমি বুজিয়ে বহুতল তৈরির বিরুদ্ধে জনমত তৈরির জন্য এদিন ছাত্র, যুব, মহিলা ও শ্রমিক ও বস্তি উন্নয়ন সমিতি এবং শিক্ষক সংগঠনের (বামপন্থী গণসংগঠন), বর্ধমান শহর ১ এরিয়া কমিটির উদ্যোগে শনিবার  ১০ ও ১১ নং ওয়ার্ডে এক বিশাল পদযাত্রা সংগঠিত হয়। পদযাত্রা শুরু হয় বীরহাটা পুলিশ ফাঁড়ির সামনে থেকে, শেষ হয় বিধানপল্লীতে। পদযাত্রা যত এগিয়েছে মানুষ দাঁড়িয়ে এই পদযাত্রাকে অভিনন্দিত করেছেন। বিভিন্ন মোড়ে মহিলা, বয়স্ক, আদিবাসী মানুষরা ফুল দিয়ে সংবর্ধনা জানিয়েছেন পদযাত্রায় অংশগ্রহণকারীদের। পদযাত্রায় ছিলেন গণআন্দোলনের নেতৃত্ব তাপস সরকার, অপূর্ব চ্যাটার্জি, নজরুল ইসলাম সহ সমস্ত গণ সংগঠনের নেতৃত্ব। পদযাত্রা শেষে বক্তব্য রাখেন বস্তি সংগঠনের পক্ষে প্রশান্ত দাসচৌধুরী।
 

Comments :0

Login to leave a comment