DELHI DALIT RALLY

সামাজিক ন্যায়ের দাবিতে দিল্লিতে দলিত সমাবেশ

জাতীয়

 দেশজুড়ে তাঁদের উপর যে চরম বঞ্চনা ও সামাজিক নিপীড়ণ শোষণ চলছে তা রোধে সামাজিক ন্যায়ের দাবিতে সোমবার দিল্লি অভিযানে শামিল হলেন দলিতরা। দেশের ১০০টি দলিত সংগঠন নিয়ে গঠিত দলিত অধিকার সমন্বয় সমিতির ডাকে এই অভিযান হয়। বিভিন্ন রাজ্য থেকে আদিবাসী, ও বিভিন্ন তফসিলি সম্প্রদায়ের হাজার হাজার দলিত মানুষ এই অভিযানে যোগ দেন। রেগার বকেয়া মজুরি প্রদান,রেগায় দৈনিক ৬০০ টাকা মজুরি,ভূমিহীন দলিতদের জমি বিলি,দলিতদের সামাজিক নিপীড়ণ ও নির্যাতন রোধে তফসিলি জাতি আদিবাসী নির্যাতন রোধ আইনের কঠোর প্রয়োগ সহ ১১দফা দাবিতে দেশ জুড়ে দিল্লি অভিযানের প্রচারআন্দোলন চালায় সমিতি। এদিন দিল্লি অভিযান শেষে রাষ্ট্রপতিকে ডেপুটেশন দেন সমিতির প্রতিনিধিরা। দাবির সমর্থনে লক্ষাধিক সই সংগৃহীত ডেপুটেশন জমা দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, গত ২৬-২৭ আগস্ট হায়দ্রাবাদে দলিতদের ১০০টি সংগঠন নিয়ে গঠিত দলিত অধিকার সমন্বয় সমিতি তাদের জাতীয় সম্মেলনে দলিত অধিকার আদায়ের লক্ষ্যে দেশ জুড়ে আন্দোলন গড়ে তোলার কর্মসূচি গ্রহণ করে।বর্তমান সময়ে  দলিত সমাজে যে সামাজিক শোষণ নিপীড়ন চলছে তা রোধে এই আন্দোলনের পরিকল্পনা গ্রহণ করা হয়। গত চার মাস ধরে দেশ জুড়ে দাবির সমর্থনে সই সংগ্রহের কর্মসূচি পালিত হয়।  দিল্লি সমাবেশে দলিত সমাজের বড় অংশ আজও যে সামাজিক ন্যায় থেকে  বঞ্চিত তা উল্লেখ করে বক্তব্য রাখেন বিভিন্ন বক্তা।সভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) সাংসদ জন ব্রিটাস, শিবাদাশন, সিপিআই সাংসদ বিনয় বিশ্বম, এম সেলভারাজু, আরজেডি সাংসদ মনোজ ঝা। তাঁরা জানান কেন্দ্রের মোদী সরকার মনুবাদী নীতি নিয়ে চলে।মনুবাদে দলিতরা সামাজিক ন্যায় থেকে বঞ্চিত। সেই পথে মোদীর জমানায় আজও  দলিতরা নানা বঞ্চনার শিকার। এছাড়াও সভায় বক্তব্য রাখেন সংযুক্ত কিষাণ মোর্চার নেতা হান্নান মোল্লা, শ্রমিক সংগঠনের যৌথ মঞ্চের নেতা সুকুমার ধামলে। শ্রমিক ও কৃষক সংগঠনের পক্ষ থেকে দলিত আন্দোলনে সহমর্মিতা জ্ঞাপন করা হয়েছে।এছাড়া বক্তব্য রাখেন দলিত আন্দোলনের নেতা রামচন্দ্র ডোম, বি ভেঙ্কট,জিএস গোরিয়া,ভিএস নির্মল,দিবাকর, শ্রীরাম চৌধুরি, রাহুল, অভিয়মন, বীনা পালিকাল, সূর্যকান্ত পাশোয়ান,অভিরাম,  দেবী রানি, কুরবী বিনয় কুমার প্রমুখ।
এদিকে  দলিত সমন্বয় সমিতির ১১ দফা দাবির মধ্যে রয়েছে,  জাতীয় সম্পদ বণ্টনে দলিতরা যে বৈষম্যের শিকার তা দুর করা। কেন্দ্রীয় বাজেটে দলিতদের  উন্নয়নে যে সাব বাজেটে তৈরি হয়েছে তা রাজ্য বাজেটে চালু করা, খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষার ক্ষেত্রে যে বঞ্চনা চলছে তা দুর করতে ব্যবস্থা গ্রহণ, দেশে দলিতদের দাস শ্রমিকের যে প্রথা রয়েছে তা চিরতরে নির্মূল করতে যে বিশেষ আইন রয়েছে তা কঠোর প্রয়োগের অভিযান, নয়া শিক্ষা নীতি বাতিল করে সমস্ত দলিতদের বিনামূল্যে উচ্চ মানের শিক্ষা নিশ্চিত করা।  চাকরির সংরক্ষণ ব্যবস্থা বেসরকারি ক্ষেত্রে চালুর দাবি,রেগায়  ন্যূনতম মজুরি ৬০০ টাকা ও ২০০ দিন কাজ নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।এদিন সভা পরিচালনা করে দলিত আন্দোলনের নেতা এ বিজয় রাঘবন,সুভাষিণী আলি,এন পেরিয়াসামি, এ রামমুর্তি, এম লুক্সমাইয়া, শ্রী রামচৌধুরিকে নিয়ে গঠিত সভাপতিমণ্ডলী।

Comments :0

Login to leave a comment