Germany: Protest against far right

জার্মানিতে উগ্র দক্ষিণপন্থীদের বিরুদ্ধে বিক্ষোভ

আন্তর্জাতিক

জার্মানির পূর্বাঞ্চলীয়া থুরিঙ্গিয়া অঞ্চলের সালফেল্ড চরম ডানপন্থীদের শক্ত ঘাঁটি। নব্য-নাৎসি, উগ্র-ডানপন্থী ফাইট ক্লাব এবং গণতন্ত্রবিরোধী গোষ্ঠী রাইখসবার্গারের প্রতীকগুলি পুরো শহর জুড়ে দেখা যায়া।
উগ্র ডানপন্থী আন্দোলন এখানে স্থায়ী কাঠামো তৈরি করতে সক্ষম হয়েছে এবং বছরের পর বছর ধরে কার্যত অপ্রতিদ্বন্দ্বী। এবং পপুলিস্ট উগ্র ডানপন্থী দল অল্টারনেটিভ ফর জার্মানি পার্টি (এএফডি) সালফেল্ড এবং সামগ্রিকভাবে থুরিঙ্গিয়ায় যথেষ্ট সমর্থন ভোগ করছে। জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, এবারের শরতের আঞ্চলিক নির্বাচনে তারা শক্তিশালী দল হয়ে উঠতে পারে।
কিন্তু ১০ জানুয়ারি নব্য নাৎসি ও এএফডির কয়েকজন সদস্যের গোপন বৈঠক নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন দেশব্যাপী নজিরবিহীন বিক্ষোভের জন্ম দিয়েছে, যা এই অঞ্চলেও ছড়িয়ে পড়েছে। ‘‘কারেক্টিভ’’ প্রকাশনা জানিয়েছে যে অংশগ্রহণকারীরা অভিবাসী এবং এমনকি জার্মান নাগরিকদেরও বহিষ্কারের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন যদি তারা অভিবাসী পরিবার থেকে আসে।
এরপর থেকে জার্মানিতে উগ্র ডানপন্থিদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। দেশজুড়ে লাখ লাখ অংশগ্রহণকারী অংশ নিয়েছেন। স্যালফেল্ড-রুডলস্টাড জেলার বাসিন্দা ক্যাথারিনা ফ্রিটজ বলেন, ‘দেশজুড়ে যে বিক্ষোভ চলছে তা আমাদের ভাবতে বাধ্য করেছে যে আমাদের এখানে সালফেল্ড এবং রুডলস্টাডেও দাঁড়ানো দরকার, আমাদের অবশ্যই এএফডির বিরুদ্ধে অবস্থান নেওয়া দরকার।’
নব্য-নাৎসি নেটওয়ার্কগুলির এখানে দীর্ঘ ঐতিহ্য রয়েছে। ফ্রিটজ বলেন, ‘তরুণরা মাঝে মাঝে প্রকাশ্যে আমাকে হিটলারের স্যালুট দেয়।’
জানুয়ারিতে, সালফেল্ডের অনেক বাসিন্দা উগ্র ডানপন্থী হুমকির বিরুদ্ধে বিক্ষোভের আন্দোলনে যোগ দিয়েছিলেন। প্রচণ্ড বৃষ্টি ও প্রচণ্ড ঠান্ডা উপেক্ষা করে শহরের বাজার চত্বরে প্রায় দেড় হাজার মানুষ জড়ো হয়েছিল।
বড় শহরগুলোতে, এই বিক্ষোভ আশ্বাস দিচ্ছে করে যে মানুষ চুপ করে থাকবে না এবং ডানপন্থী চরমপন্থার উত্থান দেখবে না। কিন্তু স্যালফেল্ডে ডানপন্থী চরমপন্থার বিরুদ্ধে মুখ দেখাতে সত্যিকারের সাহসের প্রয়োজন।

Comments :0

Login to leave a comment