Wayanad by poll EC

আইনি কারণেই ওয়ানাডে উপ-নির্বাচন ঘোষণা করল না কমিশন

জাতীয়

রাহুল গান্ধির সাংসদ পদ খারিজ হওয়ার পর কেরালার ওয়ানাড আসন খালি রয়েছে। বুধবার কর্ণাটকে নির্বাচনের দিন ঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। সাংবাদিক সম্মেলনে সকলেরই চোখ ছিল সেই ওয়ানাডের লোকসভার আসনের দিকে। ১০ মে কর্ণাটকে বিধানসভা নির্বাচন ফল প্রকাশ হবে ১৩ মে। ওই দিনই উপ নির্বাচন হবে জলন্ধর লোকসভা কেন্দ্রে। কিন্তু ওয়ানাড আসনে নির্বাচনের কোনও উল্লেখ করেনি মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।


এই নিয়ে নির্বাচন কমিশনকে প্রশ্ন করা হলে রাজীব কুমার বলেন ফেব্রুয়ারী পর্যন্ত যেসব কেন্দ্রে আসন ফাঁকা ছিল সেখানে সেখানে নির্বাচন হবে। ওয়ানাড লোকসভা কেন্দ্রের ফাঁকা আসনটি মার্চে আমাদের বিবেচনায় এসেছে। রাজীব কুমার আরও জানান ১৯৫১’র নাগরিক আই অনুযায়ী কোনও আসন ফাঁকা হলে সেখানে ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হবে। ওয়ানাডের ক্ষেত্রে নির্বাচন কমিশনের কাছে ঢের সময় আছে।
যদি বুধাবর নি্বাচন কমিশন ওয়ানাডে নির্বাচনের দিন ঘোষণা করত সেক্ষেত্রে কংগ্রেস আইনি লড়াইয়ের পথেই হাটত। এই নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী কপিল সিব্বাল জানান আইন অনুযায়ী রাহুল গান্ধির কাছে ৩০ দিন সময় আছে তার সাংসদ ফিরে পাওয়ার আবেদন করার জন্য। আদালত যদি স্পিকারের নির্দেশের ওপর স্থগিতাদেশ দেয় তাহলে সাংসদ ফিরে পাবেন রাহুল গান্ধি। সেকথা মাথায় রেখেই এবং আইনতও ওয়ানাডে এত কম সময়ের ব্যবধানে নির্বাচনের দিন ঘোষণা করতে পারে না কমিশন, বলে জানান সিব্বাল।  

[ad}
প্রসঙ্গত ১৯৫১ সালের নাগরিক আইন অনুযায়ী কোনও সাংসদের যদি কোনও মামলায় ২ বছরের বেশী সময় কারাদন্ড হয় তাহলে তার সাংসদ পদ খারিজ হয়ে যায়। এর আগে লাক্ষাদ্বীপের সাংসদ মহম্মদ ফয়জলের একটি খুনের মামলায় ১০ বছরের কারাদন্ড হয়েছিল। তখন একই ভাবে সাংসদ পদ খারিজ হয়ে যায় ফয়জলের। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কেরালা আদালতে মামলা করেছিলেন ফয়জল। প্রায় দুমাস মামলা চলার পর কেরালা আদালত তার সাংসদ পদ খারিজ হওয়ার সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ দেয়। সেই সময়ের মধ্যে নির্বাচন কমিশনও লাক্ষাদ্বিপের ওই আসনে নির্বাচনের দিন ঘোষণা করে। কেরালা হাইকোর্টের ওই রায় লাক্ষাদ্বিপ লোকসভা কেন্দ্রের উপ-নির্বাচনের ঠিক দুদিন আগে ঘোষণা হয় ও ফয়জল সাংসদ পদ ফিরে পান। ফলে নির্বাচন বাতিল করে কমিশনের।

Comments :0

Login to leave a comment