Farmers protest

আলোচনা অসাড়, বুধবার ‘দিল্লি চলোর’ ডাক কৃষকদের

জাতীয়

‘দিল্লি চলো’ আন্দোলনে অংশ নেওয়া কৃষক নেতারা সোমবার পাঁচ বছরের জন্য ন্যূনতম সহায়ক মূল্যে ডাল, ভুট্টা এবং তুলো কেনার কেন্দ্রের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছেন যে এটি কৃষকদের স্বার্থের পরিপন্থী এবং ঘোষণা করেছেন যে তারা বুধবার, ২১ ফেব্রুয়ারি জাতীয় রাজধানীর দিকে পদযাত্রা করবেন।
কিষাণ মজদুর মোর্চার নেতা সারওয়ান সিং পান্ধের হরিয়ানা সীমান্তের শম্ভু পয়েন্টে সাংবাদিকদের বলেন, ‘‘আমরা সরকারের কাছে আবেদন করছি হয় আমাদের সমস্যাগুলি সমাধান করুন বা ব্যারিকেড সরিয়ে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানাতে দিল্লি যাওয়ার অনুমতি দিন’’।
রবিবার কৃষক নেতাদের সঙ্গে চতুর্থ দফার আলোচনায় তিন কেন্দ্রীয় মন্ত্রীর প্যানেল কৃষকদের সঙ্গে চুক্তি করে পাঁচ বছরের জন্য ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) সরকারি সংস্থাগুলি ডাল, ভুট্টা এবং তুলো ফসল কেনার প্রস্তাব দিয়েছে।
এর আগে সোমবার ২০২০-২১ সালের কৃষক আন্দোলনের নেতৃত্বদানকারী সংযুক্ত কিষাণ মোর্চা সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছিল যে তারা ন্যূনতম সহায়ক মূল্যের জন্য কৃষকদের দাবিকে ‘‘ঘুরিয়ে দিতে এবং লঘু করতে’’ চায় এবং তারা স্বামীনাথন কমিশনের রিপোর্টে সুপারিশ করা এমএসপির জন্য 'সি-২ প্লাস ৫০ শতাংশ' সূত্রের চেয়ে কম কিছু গ্রহণ করবে না।

Comments :0

Login to leave a comment