Farmers Protest North Dinajpur

উত্তর দিনাজপুর জেলাজুড়ে কৃষকদের পথ অবরোধ

জেলা

Farmers Protest North Dinajpur

সরকারি দামে ধান ক্রয়ের দাবিতে চোপড়া, ইসলামপুর, কানকি, ডালখোলা রায়গঞ্জ, হেমতাবাদ, কালিয়াগঞ্জ, ইটাহারে পথ অবরোধ করে বিক্ষোভ সভা সারাভারত কৃষক সভার। সরকারি মুল্যে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার জন্যে ইসলামপুর এবং রায়গঞ্জ মহকুমা খাদ্য সরবরাহ দপ্তরে আগেও ডেপুটেশন হয়েছিলো। বিএলআরও অফিসে আগেও জমির মিউট্রেশনের জন্যে, দালাল রাজ রুখতে আগাম ডেপুটেশন দেওয়া সত্বেও কোনো হেলদোল নেই প্রশাসনের। মঙ্গলবার বাধ্য হয়েই পথ অবরোধে সামিল হাজার হাজার অন্নদাতা।


সংগঠনের জেলা সম্পাদক সুরজিত কর্মকারের বক্তব্য, ‘ধান বিক্রির জন্য প্রায় একাধিক বার তারিখ দিলেও বাজারে সরকারি দামে ধান বিক্রি করতে পারেননি কৃষকরা। গাড়ির ভাড়া মেটাতে হিমসিম খাচ্ছেন। বাধ্য হয়ে ফরেদের কাছে অল্প দামে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন’। এর আগেও একাধিক বার মহকুমা খাদ্য সরবরাহ দপ্তরে জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ। দাবি পূরণ না হলে আরও বৃহত্তর আন্দোলনে যাবে সারাভারত কৃষক সভা। এদিন এমন হুশিয়ারি দিলেন কৃষক সভার নেতারা।


সারা রাজ্য জুড়ে সারের কালোবাজারির জন্য কৃষকদের অবস্থা শোচনীয়। বাংলার কৃষি জীবিদের বাচাতে রাজ্যের দুরবস্থার প্রতিবাদে, বি এল আর ও অফিসের দুর্নীতির বিরুদ্ধে বারংবার প্রশাসনের নিকট বিভিন্ন অভিযোগ করেও এর থেকে কৃষকদের নিস্তার নেই। তাই প্রশাসনের ঘুম ভাঙাতে এদিন সারা রাজ্যের পাশাপাশি উত্তর দিনাজপুরের বিভিন্ন এলাকায় রাজ্য সড়কে কয়েক হাজার কৃষিজীবি মানুষের পথ অবরোধ কর্মসূচী পালন করেন।

Road blockade of farmers Uttar Dinajpur

Comments :0

Login to leave a comment