Farmers protest

পঞ্চম দিনে বিজেপি নেতাদের বাড়ির বাইরে ধর্না কৃষকদের

জাতীয়

ভারতীয় কিষাণ ইউনিয়ন (একতা উগ্রাহান) শনিবার, ১৭ ফেব্রুয়ারি পাঞ্জাবে তিন প্রবীণ বিজেপি নেতার বাড়ির বাইরে ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি সহ তাদের বিভিন্ন দাবিতে কৃষক আন্দোলনের পঞ্চম দিনে ধর্না করবে।
পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, বিজেপির পঞ্জাব ইউনিটের প্রধান সুনীল জাখর এবং প্রবীণ নেতা কেওয়াল সিং ধিলোঁর বাড়ির বাইরে ধর্না দেওয়া ছাড়াও কৃষকদের ‘‘দিল্লি চলো’’ আহ্বানকে সমর্থন জানিয়ে ইউনিয়নের সদস্যরা রাজ্যের টোল প্লাজায় বিক্ষোভ দেখাবেন।
সংযুক্ত কিষাণ মোর্চা এবং কিষাণ মজদুর মোর্চার ডাক‘‘ ‘‘দিল্লি চলো’’ পদযাত্রার পঞ্চম দিনে কৃষকরা পঞ্জাব ও হরিয়ানার দুটি সীমান্তে দাঁড়িয়ে থেকেছেন, তাঁরা ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) আইনি গ্যারান্টি সহ তাঁদের দাবিদাওয়া মেনে নেওয়ার জন্য কেন্দ্রের ওপর চাপ সৃষ্টি করছেন।
মঙ্গলবার পঞ্জাবের কৃষকরা দিল্লির দিকে পদযাত্রা শুরু করলেও হরিয়ানার সঙ্গে পঞ্জাবের শম্ভু ও খানৌরি পয়েন্টে নিরাপত্তারক্ষীরা তাঁদের আটকে দেন। এরপর থেকে সীমান্তের দুটি পয়েন্টে অবস্থান করছেন বিক্ষোভকারীরা। হরিয়ানায় অবস্থিত গুরনাম সিং চারুনির নেতৃত্বাধীন ভারতীয় কিষাণ ইউনিয়ন (চারুণী) শনিবার প্রতিবাদী কৃষকদের প্রতি সংহতি জানিয়ে একটি ট্র্যাক্টর র‌্যালি বের করবে। কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডা, পীযূষ গোয়েল এবং নিত্যানন্দ রাই এবং কৃষক নেতারা রবিবার (১৭ ফেব্রুয়ারি) চতুর্থ দফার বৈঠকে বসবেন। এর আগে গত ৮, ১২ ও ১৫ ফেব্রুয়ারি দুই পক্ষের বৈঠক হলেও আলোচনা অমীমাংসিত রয়ে গেছে।

Comments :0

Login to leave a comment