HARYANA FARMERS

হরিয়ানায় ফের কাঁদানে গ্যাস কৃষকদের ওপর

জাতীয়

ফের কাঁদানে গ্যাস ছুঁড়ছে হরিয়ানার পুলিশ। আন্দোলনরত কৃষকদের আটকাতে মরিয়া চেষ্টা চালাচ্ছে রাজ্যের বিজেপি সরকার। কেন্দ্রের মন্ত্রীদের সঙ্গে কয়েক দফায় আলোচনা ব্যর্থ হওয়ার পর ‘দিল্লি চলো’ পদযাত্রা ফের শুরু ডাক দিয়েছেন কৃষকরা। 
ফসলের ন্যূনতম সহায়ক দামের আইনের দাবিতেই এই আন্দোলন। সংযুক্ত কিসান মোর্চার নেতৃত্বে সারা দেশই লড়াই চলছে। কৃষকদের অন্য কয়েকটি সংগঠনের মঞ্চ ‘দিল্লি চলো’-র ডাক দিয়েছে এর মধ্যেই। কৃষকদের দাবি, ২৩টি ফসলে ন্যূনতম সহায়ক মূল্য চালু করতে হবে। 
সমীক্ষা সংস্থা ‘ক্রাইসিল’-র একটি রিপোর্টে দেওয়া হিসেব অনুযায়ী, গত অর্থবর্ষে বাজেট বরাদ্দের মাত্র ০.৪ শতাংশ বাড়তি খরচ হবে আইনি নিশ্চয়তা চালু হলো। 
পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে শম্ভুতে রয়েছেন কৃষকরা। রয়েছে ট্রাক্টরের সারি। একদিকে কাঁদানে গ্যাস চলছে, আরেকদিকে আলোচনা বসার ঘোষণা করছে কেন্দ্র। কেন্দ্রীয় কৃষি মন্ত্রী অর্জুন মুন্ডা বুধবার ফের কৃষকদের আলোচনায় বসার আবেদন জানিয়েছেন। 
এদিন সকালে কাঁদানে গ্যাস ছোঁড়া হতে থাকায় চারদিক ধোঁয়ায় ঢেকে যায়। খানিক ছত্রভঙ্গ হয়ে যান কৃষকরা। ফের জমায়েতে একজোট হন। মুন্ডা বলেছেন, ‘‘চার দফায় কথা হয়েছে। সহায়ক মূল্যের আইন থেকে খড় পোড়ানো, শস্য বৈচিত্র নিয়ে আলোচনা হয়েছে। আবার আলোচনা করা যেতে পারে।’’
কেন্দ্র পাঁচ বছর মেয়াদের একটি পরিকল্পনা নিয়ে হাজির হয়েছে কৃষকদের কাছে। সেই প্রস্তাব প্রত্যাখ্যান করছেন কৃষকরা। তাঁরা বলছেন, তিন বছর আগে দিল্লির কৃষ আন্দোলন তুলে নেওয়ার সময়ই কেন্দ্র প্রতিশ্রুতি দিয়েছিল ন্যূতম দামের আইন আনা হবে। কিন্তু কিছুই হয়নি। চাষের খরচ যেভাবে বাড়ছে এই আইনি নিশ্চয়তা ছাড়া দেশের কৃষকরা বাঁচবেন না।

Comments :0

Login to leave a comment