IPL Auction 2024

আজ আইপিএলের মিনি নিলাম নজরে হেড, রাচিনরা

খেলা

 

মঙ্গলবার দুপুরে বহু প্রতীক্ষিত ২০২৪ আইপিএলে মিনি নিলাম। যেদিকে তাকিয়ে রয়েছে ক্রিকেট বিশ্ব। যে নিলাম থেকে কত অনামী ক্রিকেটার রাতারাতি কোটিপতি হয়ে যাবেন, সেটা বলার অপেক্ষা রাখে না। তেমনই দশটি ফ্র্যাঞ্চাইজি এই ছোট নিলাম থেকে প্রয়োজনীয় ক্রিকেটারকে দলে নিয়ে নিজেদের শক্তিশালী করে তুলতে চাইবে। 

সবচেয়ে বেশি টাকা নিয়ে নিলামে ক্রিকেটার কিনতে নামবে গুজরাট টাইটান্স (৩৮.১৫ কোটি)। এই টাকার মধ্যে ছ’বিদেশি সহ মিলিয়ে মোট ১৭ জন ক্রিকেটার দলে নিতে পারবে তাঁরা। সানরাইজার্সের হাতে রয়েছে ৩৪ কোটি। তাঁরা পাঁচ বিদেশি সহ ১৬ জন ক্রিকেটার কিনতে পারবে। তেমনই কলকাতা নাইট রাইডার্সে হাতেও রয়েছে ৩২.৭০ কোটি টাকা। তাঁরা চার বিদেশি সহ ১৩ জন ক্রিকেটার নিতে পারবে। সবচেয়ে কম টাকা রয়েছে লখনউ সুপার জায়ান্টের হাতে। মাত্র ১৩.১৫ কোটি টাকা। এর মধ্য দিয়েই তাঁদের কিনতে হবে ১৯ জন ক্রিকেটার। 

তবে কলকাতা নাইট রাইডার্স অনুরাগীরা ভীষণ ভাবে মুখিয়ে, কেকেআর ম্যানেজম্যান্ট কী পরিকল্পনা নিয়ে নামে নিলামে। গত বছর ধরে নিলাম থেকে কেকেআরের ক্রিকেটার কেনার পরিকল্পনায় খুব একটা খুশি নন সমর্থকরা। এবং ২০১৪-র পর তাঁরা আইপিএল জিততে পারেনি। কেকেআর ম্যানেজমেন্ট সুদিন ফেরাতে মেন্টর হিসাবে গৌতম গম্ভীরকে ফিরিয়ে এনেছে। গম্ভীর থাকছেন নিলাম টেবিলে। সেইসঙ্গে এবার শাহরুখ খানের থাকার সম্ভাবনা প্রবল। 

কিন্তু কাদের নিতে ঝাঁপাবে কেকেআর? গম্ভীর দলে ফেরার পরই জানিয়েছেন, সদ্য সমাপ্ত বিশ্বকাপে দু’জন সেরা ক্রিকেটারকে দলে নেওয়ার জন্য চেষ্টা করবে। সরাসরি কোনও নাম না বললেও বোঝা যাচ্ছে নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র, ট্র্যাভিস হেড ও শ্রীলঙ্কার দিলশান মধুশঙ্কার কথা তিনি বলতে চাইছেন। হেড পাওয়ার জন্য সর্বস্ব দিয়ে ঝাঁপাতে পারে নাইটরা। এছাড়াও তাঁদের একজন বিদেশি পেসারও প্রয়োজন। সেক্ষেত্রে মধুশঙ্কা, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার জেরাল্ড কোয়েৎজিকে পেতে ছুঁটতে পারে কেকেআর। এছাড়াও আন্দ্রে রাসেলের ব্যাক আপের জন্য আফগানিস্তানের অলরাউন্ডার আজমাতুল্লাহ ওমরজাইকে পাওয়ার চেষ্টা করলেও অবাক হওয়ার কিছু থাকবে না। চার বিদেশির মধ্যে দু’জন ব্যাটার (রাইলি রুশো, ফিলিপ সল্ট, ক্যাডমোর) একজন অলরাউন্ডার বা দু’জন পেসার দলে নেওয়ার প্রধান পরিকল্পনা নাইটদের। ভারতীয় উইকেটকিপারদের মধ্যে উর্ভিল প্যাটেল, হার্ভিক দেশাই, কে এস ভরতকে পাওয়ার চেষ্টা করতে পারে গম্ভীররা। এছাড়াও বোলিং অলরাউন্ডার হিসেবে শার্দুল ঠাকুর, হর্ষল প্যাটেলরা পরিকল্পনায় রয়েছে কেকেআরের। এবার কেকেআর বাংলার এক দু’জন ক্রিকেটার দলে নিলেও নিতে পারে। 

নিলামে হেড, রাচিন, কামিন্স, স্টার্ক, কোয়েৎজে, ড্যারিল মিচেলদের মতো কয়েকজন বিদেশি ক্রিকেটার রয়েছেন, যাঁদের পেতে দশটি ফ্র্যাঞ্চাইজি নিজেদের মধ্যে লড়াই চালাবে। গতবার আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি টাকায় বিক্রি হয়েছিলেন স্যাম কারান। তাঁকে হেড, রাচিনরা ছাপিয়ে যেতে পারেন। এমনটাই আশঙ্কা করা হচ্ছে। এবং সমীর রাজভি, সামির চিকারার মতো অনামী ক্রিকেটারদের দিকেও চোখ থাকবে। 

এদিকে, আগামী বছর ২২ মার্চ শুরু হতে পারে আইপিএল। মে মাসের শেষে হতে পারে ফাইনাল। এই দু’মাসের মধ্যে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়ার (একমাত্র হ্যাজেলউড ছাড়া) সব ক্রিকেটারদের পাওয়া যাবে। মাত্র কয়েকজন ইংল্যান্ডের ক্রিকেটারকে পাওয়া যাবে। এছাড়াও, নিলামের আগের দিনই নাম তুলে নিলেন বাংলাদেশের দুই পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। 

 

(নিলাম শুরু দুপুর দেড়টা)

Comments :0

Login to leave a comment