India Abstains

রাষ্ট্রসঙ্ঘে ইজরায়েলের বিরুদ্ধে ভোটে বিরত ভারত

আন্তর্জাতিক

India Abstains

রাষ্ট্রসঙ্ঘে ইজরায়েলের বিরুদ্ধে আনা প্রস্তাবের ওপরে ভোটদানে বিরত থাকল ভারত। গুরুত্বপূর্ণ ওই প্রস্তাবে প্যালেস্তাইন ভূখণ্ডে ইজরায়েলের দীর্ঘ দখলদারি এবং সীমানা বিস্তারের প্রসঙ্গে আন্তর্জাতিক ন্যায় বিচার সংক্রান্ত আদালত (আইসিজে)’র মতামত চেয়ে আবেদন করার কথা জানানো হয়। ‘‘পূর্ব জেরুসালেম সহ প্যালেস্তাইনের অধিকৃত অঞ্চলে ইজরায়েলের অন্যায় কার্যকলাপে মানবাধিকার আক্রান্ত,’’ শীর্ষ প্রস্তাবটি ৮৭ টি ভোটে গৃহীত হয়। বিরুদ্ধে ভোট পড়ে ২৬টি। 

ভারত সহ ৫৩টি দেশ ভোটদানে বিরত থাকে।
প্রস্তাবটিতে রাষ্ট্রসঙ্ঘের সর্বোচ্চ বিচার বিভাগের কাছে প্যালেস্তাইনের মানুষের আত্মনিয়ন্ত্রণের আধিকার ইজরায়েলের দীর্ঘ দখলদারির ফলে লঙ্ঘিত হওয়ার ঘটনায় কেমন আইনি ব্যবস্থাগ্রহণ করা হতে পারে জানতে চাওয়া হয়।
মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েলের মতো দেশ প্রস্তাবের বিরোধিতা করে। ভারত ছাড়াও ফ্রান্স, জাপান, বার্মা ভোটদানে বিরত থাকে।


রাষ্ট্রসঙ্ঘে ইজরায়েলের বিরুদ্ধে প্রস্তাবে ভারতের ভোটদানে বিরত থাকার তীব্র সমালোচনা করেছেন সিপিআই(এম)’র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। টুইটে তিনি লেখেন, ‘‘প্যালেস্তাইনের জনগণের স্বাধীন দেশের জন্য সংগ্রামে সংহতি জানানোর ক্ষেত্রে চিরাচরিত অবস্থান থেকে পুরোপুরি সরে এসেছে মোদী সরকার। বাস্তবে যার মূলে সাম্রাজ্যবাদী চক্রান্ত। হিন্দুত্ব এবং জায়নবাদের এমন মিশেল বিশ্বের ক্ষেত্রে বিপর্যয় স্বরূপ।’’

Comments :0

Login to leave a comment