ISRO Scientist

কৌশিক নাগের পরিবারের সদস্যদের সম্বর্ধনা

রাজ্য

সফল চন্দ্রায়ন ৩ অভিযানে সামিল জলপাইগুড়ির কৌশিক,  খুশির হাওয়া শহর জুড়ে। বুধবার সন্ধ্যায় চাঁদের দক্ষিন মেরুতে পা রাখলো ভারত। ইসরোর এই সফল অভিযানে নাম জুড়লো জলপাইগুড়ির। ১৯ নম্বর ওয়ার্ডের কান্তেশরী পুকুরের উল্টো পথে ইশরোর সফটওয়্যার ইঞ্জিনিয়ার 
কৌশিক নাগের  বাড়ি। জলপাইগুড়ি শহরের মোহন্ত পাড়ার নাগ বাড়ির ছেলে  কৌশিকের বয়স (২৯)।ইশরো
আর কয়েকশো বিজ্ঞানী এবং অন্যান্য দের মধ্যে কৌশিক নাগ একজন ।
সফটওয়্যার ইঞ্জিনিয়ার কৌশিক ও সেই দলের একজন সদস্য।
চন্দ্রযান ৩ যখন  চাঁদের দক্ষিন মেরুর মাটি স্পর্শ করলো টিভিতে সেই দৃশ্য দেখে খুশিতে আত্মহারা হয়ে উঠে কৌশিকের মা সোনালি নাগ ।
নিমেষেই এই খবর ছড়িয়ে পরে শহর জুড়ে।


ইতিহাস সৃষ্টি করা চন্দ্রায়ন ৩ সফল অভিযানে জলপাইগুড়ির এই কৃতি সন্তানের জন্য কৌশিকের পরিবার থেকে আপামর শহরবাসীর আজ গর্বিত। বুধবার রাতেই কৌশিকের মাকে মোহন্ত পাড়ার বাড়িতে এসে সম্বর্ধিত করেন অনেকে।
বৃহস্পতিবার বিকেলে চরম প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে বৃষ্টিতে ভিজে কৌশিকের মা সোনালী নাগের হাতে পুষ্প স্তবক তুলে দেওয়া হয় বামপন্থী বিভিন্ন সংগঠন ও পার্টির সদর পূর্ব এরিয়া কমিটির তরফে। ইসরোর সফটওয়্যার ইঞ্জিনিয়ার কৌশিক নাগের মা সোনালী নাগ জানান ছোট থেকে শিক্ষক সহ সকলের সহযোগীতায় আজ কৌশিক এই জায়গায় পৌঁছেছে চন্দ্র যান ৩ এর সফল উৎক্ষেপণ ও চাঁদের মাটিতে সফল প্রতিস্থাপন সম্ভব হয়েছে টিম ওয়ার্কের জন্য। তার ছেলে সেই টিমেরই সদস্য এর আগেও চন্দ্র যান ২ এর মহাকাশ যাত্রার টিমেও ছিল সে। বৃহস্পতিবার কৌশিকের মায়ের হাতে পুষ্প স্তবক তুলে দেন এ বি টি এর পক্ষে জেলা সম্পাদক প্রসেনজিৎ রায়, বস্তি উন্নয়ন সমিতির পক্ষে জেলা সম্পাদক হরিপদ চক্রবর্তী, সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির পক্ষে দিপালী মিত্র, পিয়ালী গুহ রায়, এ বি পি টি এর পক্ষে শিক্ষিকা নীতা নন্দী আইচ, গণনাট্যের জেলা সম্পাদক প্রসুন দাশগুপ্ত,এস এফ আই নেতা প্রভাকর সরকার,যুব নেতা দেবব্রত ভৌমিক, শ্রমিক নেতা কৃষ্ণ সেন, নীলাঞ্জন নিয়োগী, পার্টির এরিয়া সম্পাদক বিপুল সান্যাল সহ অন্যান্য নেতৃবৃন্দ। এরিয়া কমিটির সম্পাদক বিপুল সান্যাল বলেন চন্দ্র যান ৩ এর সফল অবতরণ ভারতীয় মহাকাশ বিজ্ঞানী ও ইশরোর সকল কর্মীদের কঠিন পরিশ্রমের ফসল। সেই টিমে রয়েছে আমাদের শহরের ছেলে কৌশিক নাগ তার মা এর মাধ্যমে আমরা তাকে শুভেচ্ছা জানাতে এসেছিলাম। আমরা চাই অন্ধ কুসংস্কার মুক্ত বিজ্ঞান চেতনায় সমৃদ্ধ ভারতবর্ষ গড়ে উঠুক। ভারতের মহাকাশ গবেষণার আরো অগ্রগতি হোক।

Comments :0

Login to leave a comment