PANCHAYAT CAMPAIGN

শেষদিনের প্রচারে জনতাকে ভরসা জোগাচ্ছে লাল পতাকার জেদ

রাজ্য পঞ্চায়েত ২০২৩

PANCHAYAT CAMPAIGN বৃহস্পতিবার উত্তর দিনাজপুরের প্রচারে মহম্মদ সেলিম।

কোথাও সার দিয়ে টোটোতে লাল পতাকা লাগিয়ে মাইক প্রচার। কোথাও প্রার্থীরা সেরে নিচ্ছেন শেষ বেলার জনসংযোগ। সর্বত্র লাল পতাকা হাতে চোখে পড়ছে মহিলাদের, আগুয়ান এবং সরব। বৃহস্পতিবার মেঘলা সকালে প্রতিরোধের কড়া মেজাজ রোদের ঝলক এনে দিয়েছে রাজ্যজুড়ে। বুথরক্ষা, ভোট দেওয়ার অধিকার রক্ষার স্লোগান সর্বত্র। 

দুর্নীতির সঙ্গে লড়তে হলে মানুষের জোটটা মজবুত রাখতে হবে। তৃণমূল এবং বিজেপি’কে হারাতে হবে লুট রুখতে। দু’দলকেই হারাতে হবে মানুষের মধ্যে ভাগাভাগি রুখতেও। 

বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের শেষ দিনের প্রচারে এই আবেদন জানিয়েছে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বামফ্রন্টের প্রচারেও সেই আবেদন। কংগ্রেস বা আইএসএফ প্রচার করছে তৃণমূল এবং বিজেপি দু’দলকে হারানোর জন্যই। 

এদিন উত্তর দিনাজপুরের রায়গঞ্জে সাংবাদিক সম্মেলন করেন সেলিম। তারপর হেঁটেছেন প্রচার মিছিলে। সেলিম মনে করিয়েছেন ২০১৮’র ভোটে তৃণমূলের পতাকা নিয়ে ভোট লুট থেকে হামলার দায়িত্ব নিয়েছিলেন শুভেন্দু অধিকারী। আজ যিনি বিজেপি’র নেতা এ রাজ্যে। 

সেলিম বলেছেন, ‘‘পঞ্চায়েত আসলে মানুষের অধিকার। পঞ্চায়ের ভোটকে যেন যুদ্ধ মনে করছে তৃণমূল আর বিজেপি। এত হামলা, হুমকি, অস্ত্র, বহিরাগত কেন।’’ সেলিম বলেছেন, ‘‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতলে এক থেকে পাঁচ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন শুভেন্দু। তৃণমূলের লুট আর গণতন্ত্র কেড়ে নেওয়ার বিকল্প বিজেপি হতে পারে না।’’ 

সুষ্ঠু ভাবে পঞ্চায়েত নির্বাচন করানোর দাবিতে ভাঙড়ের লেদার কমপ্লেক্স থানায় এদিনই ডেপুটেশন দিয়েছে সিপিআই(এম)।  বামনঘাটা বেঁওতা ১ ও বেঁওতা ২ অঞ্চলের প্রার্থীদের নিয়ে লেদার কমপ্লেক্স থানাতে ডেপুটেশন দেওয়া হয় সিপিআই(এম) রাজ্য কমিটির সদস্য তুষার ঘোষের নেতৃত্বে। ছিলেন আইএসএফ নেতৃবৃন্দও।

মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের মির্জাপুর অঞ্চলের সিপিআই(এম) পঞ্চায়েত সমিতির প্রার্থী বদর সেখ সহ তিন জন কর্মী গুলিবিদ্ধ। ধারালো অস্ত্রের আঘাত নামিয়েছে তৃণমূলের দুষ্কৃতীবাহিনী। দোষীদের গ্রেপ্তারির দাবিতে দাবিতে রঘুনাথগঞ্জ থানা ঘেরাও হয়েছে। 

আবার এদিনই তৃণমূল কংগ্রেস ছেড়ে মালদহের ইংরেজবাজার ব্লকের ফুলবাড়িয়া অঞ্চলের নূতন নঘরিয়া গ্রামে ৪০০ জন বামফ্রন্ট ও কংগ্রেসকে সমর্থনের ঘোষণা করলেন প্রকাশ্যে। ছোট সভায় ছিলেন সিপিআই(এম) জেলা সম্পাদকমন্ডলীর সদস্য কৌশিক মিশ্র, অনিমেষ সিনহা ও কংগ্রেস নেতা প্রাক্তন বিধায়ক মোত্তাকিন আলম। সহ অন্যান্যরা। এ প্রসঙ্গে কৌশিক মিশ্র বলেন, ‘‘এই ব্লকের ৩১ নং জেলা পরিষদ আসনের তৃণমূল কংগ্রেস প্রার্থী বার বার প্রচার করছিলেন যে বামফ্রন্ট ও কংগ্রেস ছেড়ে শয়ে শয়ে কর্মী নাকি তৃণমূলে যোগ দিচ্ছে। আজকের সভা দেখাচ্ছে বাস্তব কী।’’

পূর্ব বর্ধমানে গুসকরার গ্রামে মিছিলে দীর্ঘ সারি। নওদা গ্রামে এমনই মিছিলে দুর্বার মহিলারা। যে যেভাবে পেরেছেন সকাল সকাল নেমে পড়েছেন রাস্তায়। 

পশ্চিম মেদিনীপুরে নারায়ণগড় ব্লকের রানীসরাই অঞ্চলে ১০ কিলোমিটার দীর্ঘ পথে টোটো মিছিল হয়েছে। গ্রামের সরু রাস্তা ধরে চলছে সার দিয়ে টোটো। মাইকে আহ্বান- কাস্তে হাতুড়ি তারা চিহ্নে ভোট দিন। 

জলপাইগুড়ি, উত্তর ২৪ পরগনা- সর্বত্র প্রচারে জেদের সুর স্পষ্ট। জেদ বুথরক্ষার, হুমকি রোখার, জনতাকে ভরসা জোগানোরও।

Comments :0

Login to leave a comment