Dhapa CPIM

ধাপায় কৃষক আন্দোলনের শহীদদের স্মরণ

জেলা কলকাতা

তেভাগা আন্দোলনের আঁচ এসে পড়েছিল যাদবপুরে। ১৯৭০ থেকে ৭৭ তৎকালিন ধাপা অঞ্চলের কৃষকরা শহীদ হয়েছিলেন। জমিদার জত্তদার বাহিনী হাতে খুন হন ১৭ জন। ১৯৭৭ সালে বামফ্রন্ট সরকার ক্ষমতায় আসার পরও কয়েকজন শহীদ হন। শহীদ হন ২৪ জন। তাদের মধ্যে মহিলাও আছে অনেকে। পরবর্তী বামপন্থীদের আন্দোলনের ফলে জমিদার-যোদ্ধাদের দখলে থাকা জমি ধাপার কৃষকদের মধ্যে বন্টন করা হয় সরকারি উদ্যোগে।
সেই জমি আন্দোলনের শহীদদের স্মরণে প্রতিবছর আঞ্চলিক শহীদ দিবস পালন করে আশা হচ্ছে। ১৯৯৬ সালে একটি স্থায়ী শহীদ বেদি তৈরি করা হয়। তারপর থেকে প্রতিবছর ৪ জনুরারি পালন করে আসা হচ্ছে শহীদ দিবস। শহীদ পরিবারের সদস্যরাও উপস্থিত থাকেন। 
এদিন শহীদ বেদীতে পতাকা উত্তোলন করেন সিপিআই(এম) দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির সদস্য অশেষ বিশ্বাস। শ্রদ্ধা জানান জেলা কমিটির সদস্য অপর্ণা ব্যানার্জি, এরিয়া কমিটির সম্পাদক আশুতোষ ব্যাপারী, সঞ্জয় মাইতি, প্রদুৎ মন্ডল এবং শহীদ পরিবারের সদস্যরা। 


প্রতি বছরের মতো এবারও শহীদ পরিবারের সদস্যদের হাতে শীত বস্ত্র তুলে দেওয়া হয়।
কলকাতা পৌরসভার এই এলাকা জুড়ে তৃণমূলের সিন্ডিকেটের ব্যাপক দৌরাত্ম। জমি দখল থেকে ভেরি দখল, ওই এলাকার প্রতিদিনের সমস্যা। বিধায়ক স্বর্ণকমল সাহা এবং তার ছেলের নেতৃত্বে জমির চরিত্র বদল করা হচ্ছে প্রতিদিন।
এদিন শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি সংক্ষিপ্ত সভাও হয়। বক্তব্য রাখেন অশেষ বিশ্বাস, অপর্ণা ব্যানার্জি, আশুতোষ ব্যাপারী, সঞ্জয় মাইতি, প্রদুৎ মন্ডল। সভা থেকে ব্রিগেডের বার্তাও তুলে ধরা হয় এলাকার মানুষের কাছে।

Comments :0

Login to leave a comment