Maratha reservation

সরকার মারাঠা সংরক্ষণের পক্ষে : শিন্ডে

জাতীয়

মারাঠাদের জন্য সংরক্ষণের দাবিতে রাজ্য জুড়ে চলছে আন্দোলন। এই পরিস্থিতিতে বুধবার স্রবদলীয় বৈঠক ডাকা হয়েছিল মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে। সেই বৈঠকের পর মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছেন যে, তাদের সরকারও মাঠাসা সংরক্ষণের পক্ষে। তবে আইনি বিভিন্ন দিক খতিয়ে দেখে এই বিষয় সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য রাজ্যের সব দলকে বৈঠকে আমন্ত্রণ জানানো হলেও উদ্ধব থ্যাকারে নেতৃত্বাধীন শিব সেনাকে আমন্ত্রণ জানানো হয়নি। শিব সেনা ভাঙার পর একনাথ গোষ্ঠী নিজের আসল শিব সেনা বলে দাবি করেন একই দাবি করা হয় মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর শিবিরের পক্ষ থেকেও।  

মনোজ জারাঙ্গে পাটিলের নেতৃত্বে মহারাষ্ট্রে মারাঠা সংরক্ষণের দাবিতে আন্দোলন চলছে। গত ২৫ অক্টোবর থেকে আমরন অনশনেও বসেছেন তিনি। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে পাটিল জানিয়েছেন যে, মারাঠারা কুনবি শ্রেণির অন্তর্ভুক্ত হওয়ায় তাদের সেই সম্প্রদায়ের আওতায় সংরক্ষণ দেওয়া হোক। উল্লেখ্য কুবনিরা ওবিসি সংরক্ষণের আওতায় পড়ে। 

ইতিমধ্যে এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে শিন্ডে সরকারের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে এই বিষয় সিদ্ধান্ত নেওয়ার জন্য। সূত্রের খবর কমিটির পক্ষ থেকে কুনবি শ্রেণির আওতায় থাকা ব্যাক্তিদের বিভিন্ন নথি খতিয়ে দেখে তারা সিদ্ধান্ত নেবে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে মহারাষ্ট্রে এই শ্রেণির মানুষের সংখ্যা ১১ হাজার ৫৩০ জন। 

Comments :0

Login to leave a comment