MOHUN BAGAN VS MUMBAI

ফের মুম্বাইকে হারাতে মরিয়া মোহনবাগান

খেলা

ছবি মোহনবাগানের ফেসবুক পেজ থেকে।

  মোহনবাগান-মুম্বাই সিটি এফসি আইএসএলে অন্যতম উত্তেজক দ্বৈরথ। দু’দলই আক্রমণাত্মক ফুটবল খেলে। ফুটবল প্রেমীদের কাছে যা দৃষ্টিনন্দন। বুধবার ফের মুখোমুখি দু’টি দল। 
গত আইএসএলে শেষ দু’টি ম্যাচও টানটান হয়েছিল। কিন্তু একটি ম্যাচের ফলও মোহনবাগানের পক্ষে যায়নি। ঘরের মাঠে ২-০ গোলে হার। মুম্বাইয়ের মাঠে শেষ মুহূর্তের গোলে ড্র করে ফিরেছিল মোহনবাগান। তবে চলতি বছর মুম্বাই গাঁট পেরোতে সক্ষম হয়েছে সবুজ মেরুন শিবির। ডুরান্ড কাপে মুম্বাইকে হারায় মোহনবাগান। যা এই ম্যাচের আগে জুয়ান ফেরান্দোর দলকে বাড়তি আত্মবিশ্বাস দেবে। 
চলতি আইএসএলে মোহনবাগান-মুম্বাই দু’দলই এখনও অবধি অপরাজিত। তবে পয়েন্ট তালিকায় মুম্বাইয়ের থেকে এগিয়ে দিমিত্রি, মনবীররা। সাত ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে তাঁরা। মুম্বাইকে হারালেই শীর্ষে ওঠার হাতছানি মোহনবাগানের সামনে। তেমনই মুম্বাই যদি জেতে তাঁরাও চতুর্থ স্থানে উঠে আসবে। সেদিক থেকে দেখতে গেলে ম্যাচটা দু’দলের কাছে গুরুত্বপূর্ণ। 
কয়েকদিন আগেও মোহনবাগান হাসপাতালে পরিণত হয়েছিল। চোট-আঘাত জনিত সমস্যা পুরোপুরি না মিটলেও, দিমিত্রি, মনবীর, হুগো বুমোস, অনিরুদ্ধ থাপার মতো কয়েকজন ফুটবলার এখন সুস্থ হয়েছেন। তাঁরা সবাই ম্যাচ ফিট। ওডিশা ম্যাচে বুমোস প্রথম একাদশে না থাকলেও মুম্বাই ম্যাচে তিনি ফিরবেন। তবে সাহাল আব্দুল সামাদকে নিয়ে সংশয় রয়েছে। গ্লেন মার্টিন্সও ফিট নয়। মুম্বাই ম্যাচে খুব সম্ভবত তাঁদের সার্ভিস পাবে না মোহনবাগান। মুম্বাইয়ের দলের বিরুদ্ধে সাহালের মতো ফুটবলারের না থাকাটা ভোগাতে পারে বাগানকে। নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে জয়ে ফিরে অনেকটাই চনমনে ফুটবলাররা। মুম্বাই দ্বৈরত তাতাচ্ছে পেত্রাটোসদের। কামিন্স গোলে ফিরেছেন। শুভাশিস বসু শেষ মুহূর্তে গোল করেছেন। ওডিশা ম্যাচে সাদিকুর জোড়া গোল। হায়দরাবাদের বিরুদ্ধে ব্রেন্ডন হামিল, আশিস রাইয়ের স্কোরশিটে নাম তোলা। একাধিক ইতিবাচক দিক রয়েছে মোহনবাগানের। 
ডুরান্ডে মুম্বাইকে হারালেও আইএসএলে অন্য খেলা হবে মানছেন জুয়ান। বললেন,‘ অন্য প্রতিযোগিতা। পুরোটাই আলাদা ম্যাচ। ডুরান্ড কাপের সঙ্গে কোনও সম্পর্ক নেই।’ তিনি আরও বলেছেন, ‘আমার দল নিয়ে আমি সর্বদাই আত্মবিশ্বাসী। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল এই ম্যাচের জন্য আমরা প্রস্তুত। মুম্বাই ম্যাচের নীল নকশা তৈরি করে ফেলেছি। অতীত নিয়ে ভাবছি না। ডুরান্ড হয়েছে তিন-চার মাস হয়ে গিয়েছে। মুম্বাইয়ের কোচ বদলে গিয়েছে। সবদিক থেকে বিবেচনা করলে, আইএসএলে অন্য লড়াই হবে।’
মুম্বাই এমন একটা দল। তাঁদের দলে তারকার অভাব নেই। ছাংতে, বিপিন সিংহ, ছ’ গোল করা জর্জে পেরেরা দিয়াজ, সৃজনশীল মিডফিল্ডার গ্রেগ স্টুয়ার্ট, এল খেয়াতির মতো ফুটবলাররা, যারা নিজেদের দক্ষতায় ম্যাচের রং বদলে দিতে পারে। কিন্তু ব্যক্তিগত নৈপুণ্যকে সেভাবে গুরুত্ব দিচ্ছেন না জুয়ান। বললেন, ‘বিপক্ষের কোনও একজন ফুটবলারকে নিয়ে ভাবছি না। আক্রমণাত্মক, রক্ষণাত্মক দু’বিভাগে পুরো দলকে তৈরি করেছি।’
মুম্বাইয়ের ডেরায় গিয়ে ইস্টবেঙ্গল আটকে দিয়েছে মুম্বাইকে। সেই ম্যাচে মুম্বাই একাধিক সুযোগ তৈরি করেছে। সেই কথা বললেন জুয়ান, ‘এটা সত্যি যে শেষ ম্যাচে মুম্বাই নিজেদের ঘরের মাঠে ড্র করেছে। কিন্তু ওরা অনেকগুলি সুযোগ তৈরি করেছিল। কিন্তু কাজে লাগাতে পারেনি। ঘরের মাঠে মুম্বাই খুবই শক্তিশালী। অ্যাওয়ে ম্যাচে ওঁদের বিরুদ্ধে খেলা সবসময় কঠিন। কিন্তু আমরা চ্যালেঞ্জটা গ্রহণ করেছি।’ 
অন্যদিকে, নতুন কোচের প্রশিক্ষণে ফের ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে মুম্বাই। বেঙ্গালুরুকে ৪-০ গোলে হারিয়ে দেওয়ার পর, ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ড্র করেছে ভালো খেলেও। গোল করতে পারেনি। বিপক্ষের বক্সে বারেবারে আটকে গিয়েছে। তাছাড়া জয়েশ রানে, পেরেরা দিয়াজরা সহজ সুযোগ নষ্ট করেছেন। মোহনবাগানের বিরুদ্ধে গোলের সামনে নিখুঁত হতে পারলে ফের মুশকিলে পড়তে পারে। ভুল ত্রুটি শুধরে নতুন উদ্যমে নামতে তৈরি মুম্বাই। 
মোহনবাগান: মুম্বাই
(ম্যাচ শুরু রাত আটটা)

Comments :0

Login to leave a comment