Morbi Bridge collapse compensation insufficient

মোরবি সেতু বিপর্যয়ে আক্রান্তদের দেওয়া অনুদান যথেষ্ট নয় বলে মন্তব্য আদালতের

জাতীয়

মোরবি সেতু (Morbi Bridge) বিপর্যয়ে মৃতদের পরিবার ও আহতদের দেওয়া সরকারি অনুদান যথেষ্ট নয় বলে মন্তব্য করল গুজরাট হাইকোর্ট। সরকারি অনুদানের মুল্য আরও বাড়ানোর নির্দেশ দিল আদালত। ৩০ অক্টোবর গুজরাটে মাচ্ছু নদীর ওপর ভেঙে পড়ে শতাব্দী প্রাচীন মোরবি সেতু। মৃত্যু হয় প্রায় ১৪১ জনের(141)। এই ঘটনার পর গুজরাটের বিজেপি সরকার মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা অনুদান ঘোষণা করে। আহতদের ৫০ হাজার টাকা অনুদান ঘোষণা করে। যে সকল শিশুরা এই দুর্ঘটনার পর তাদের মা-বাবাকে হারিয়েছে তাদের প্রতিমাসে ৩ হাজার টাকা দেওয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ। বৃহষ্পতিবার গুজরাট হাইকোর্ট জানায় এই অনুদান যথেষ্ট নয়। 


আদালতের পর্যবেক্ষণ মৃতদের পরিবার পিছু অন্ততপক্ষে ১০লক্ষ টাকা করে দেওয়া উচিৎ। আহতদের যে পরিমান টাকা দেওয়া হয়েছে তাতে তাদের ভালো করে চিকিৎসাও সম্ভব নয় বলে জানায় আদালত। মোরবি সেতু বিপর্যয়ের ফলে ৭জন শিশু তাদের মা-বাবাকে হারিয়ে অনাথ হয়েছে। ১২ জনে মা বা বাবার মধ্যে কোন একজনের মৃত্যু হয়েছে। প্রত্যেকটি শিশুকে সরকার প্রতি মাসে ৩ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করলেও তা নিয়ে যথেষ্ট উষ্মা প্রকাশ করে আদালত। মাসিক মাত্র ৩ হাজার টাকায় একটি শিশুর  বই ও স্কুলের পেষাক কিনতেই খরচ হয়ে যাবে। দৈনিক খাবার কিনতেও এর  থেকে বেশী খরচ হয় বলে মত আদালতের। বাস্তবতার ওপর ভিত্তি করে টাকার পরিমান বাড়ানোর নির্দেশ।
এদিন আদালত গুজরাট সরকারের কাছে মোরবি সেতু বিপর্যয়কে কেন্দ্র করে মুখ্যমন্ত্রী ত্রান তহবিলে, প্রধানমন্ত্রী ত্রান তহবিলে ও ব্যক্তিগত ভাবে কে কত অনুদান দিয়েছে সেই সমস্ত রিপোর্ট চাইল আদালত।

0 Comments

Login to leave a comment