Nandanik 50 Years

৫০ বছরে নান্দনিক

জেলা

Nandanik 50 Years নান্দনিকের ৫০ বছর অনুষ্ঠান উদ্বোধন করছেন কল্যাণ সেন বরাট। ছবি: শুভ্রজ্যোতি মজুমদার


গানে নাটকের অর্ঘ্য দিয়ে ভারতীয় গণনাট্য সংঘের নান্দনিক শাখার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান হল শ্রীরামপুর টাউনহলে। উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী প্রখ্যাত মানুষ শ্রী কল্যাণ সেন বরাট। উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদক দিব্যেন্দু চট্টোপাধ্যায়, প্রাক্তন জেলা সম্পাদক সাংস্কৃতিক কর্মী সুবীর বন্দ্যোপাধ্যায়। 


উদ্বোধনী বক্তব্য রাখতে গিয়ে কল্যাণ সেন বরাট বলেন, আজকের দেশের পরিস্থিতি খারাপ এই পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে সাংস্কৃতিক কর্মীদের সবচেয়ে বেশি দায়িত্ব নিতে হবে এই সমাজ সংস্কারের দায়িত্ব নিতে হবে। ৫০ বছরে নান্দনিক আগামী সময়েও অনেক চারাগাছসম কৃতি শিল্পীকে আমরা লালন করতে পারবো যারা আগামী দিনে সংগঠনকে ছায়া দেবে। তিনি বলেন গানের বদলে ইংরাজিতে গান বা বন্দুকের আজ আধিপত্য। সেই আবহে আমাদের সাংস্কৃতিক আন্দোলনের মানুষজনের কাছে অস্ত্র হল মনন সেই মনন কে শানিত করতে হবে। 


অভিনন্দন জানিয়ে রাজ্য সম্পাদক দিব্যেন্দু চট্যোপাধ্যায় বলেন অস্থির সময় ১৯৭৩ সালে নান্দনিক শাখার পথচলা শুরু। নান্দনিক ও হুগলী জেলার ধারাবাহিক যে ইতিহাস তার চর্চার দরকার আছে। আমরা বলতে চাইছি সংগঠনকে অস্থির সময়ের মধ্যে দৃঢ় করো, ঐতিহ্যকে জানো, পথচলাকে নির্দিষ্ট করো এই আমাদের দাবী। 


সংঘের রাজ্য সভাপতি হীরন্ময় ঘোষাল নান্দনিকের প্রতিষ্ঠার বিভিন্ন ধাপের কথা উল্লেখ করেন। প্রথমে উত্তর শ্রীরামপুর শাখা হিসেবে আমাদের পথচলা শুরু। ১৯৭৩ র গণনাট্য সংঘের রাজ্য সম্মেলনের সময় মধ্য শ্রীরামপুর শাখা হিসেবে আমাদের আত্মপ্রকাশ। পরে শ্রীরামপুর শাখা তার পর ধাপে ধাপে নান্দনিকের আত্মপ্রকাশ। তিনি সংগঠনের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করেন। পরে গণনাট্যের সাম্প্রতিক শাখার উদ্যোগে মনময়ুরী, নান্দনিক শাখার হাতগননা সহ দুটি নাটক পরিবেশিত হয়। গণনাট্যের উদ্যোগে সংঘ সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। সভা পরিচালনা করেন সংঘের রাজ্য সভাপতি হীরন্ময় ঘোষাল। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা সম্পাদক শুভজ্যোতি ধর। 
 

Comments :0

Login to leave a comment