MEXICO ELECTION

মেক্সিকো প্রদেশের গভর্নর নির্বাচনে এগিয়ে ‘অ্যামলো’-র দল

আন্তর্জাতিক

MEXICO ELECTION ছবি টুইটার থেকে।

মেক্সিকোর সবচেয়ে জনবহুল প্রদেশের গভর্নর নির্বাচনে জয়ের পথে মোরেনা পার্টি। রাষ্ট্রপতি আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডর, ‘অ্যামলো’, নেতৃত্বাধীন মোরেনা পার্টি এই জয় ছিনিয়ে নিয়েছে বিরোধী পিআরআই’র থেকে। গত প্রায় ৯ দশক মেক্সিকো প্রদেশে গভর্নর নির্বাচনে জয়ী হয়েছে পিআরআই বা ইনস্টিটিউশনাল রেভেলিউশনারি পার্টি। 

আন্তর্জাতিক স্তরে ‘অ্যামলো’ বিশেষ পরিচিত কিউবার ওপর চাপানো মার্কিন অবরোধ বিরোধী প্রচারের সামনে থাকায়। এ বছরের ফেব্রুয়ারিতে তিনি জানিয়েছিলেন, অন্যায় মার্কিন অবরোধের বিরুদ্ধে আন্তর্জাতিক স্তরে বিভিন্ন দেশের সমন্বয় গড়ার কাজ চলবে। 

সংবাদসংস্থা জানাচ্ছে যে মেক্সিকো প্রদেশে ভোট গোনা চলছে। তবে সিংহভাগ ভোট গোনা হয়ে গিয়েছে। একাধিক গণনা কেন্দ্রের নমুনা থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে। মোরেনা পার্টির প্রার্থী সেলফিনা গোমেজ ৫২.১ থেকে ৫৪.২ শতাংশ ভোট পাবেন বলে অনুমান। সেক্ষেত্রে গোমেজই হবেন মেক্সিকো প্রদেশের প্রথম মহিলা গভর্নর। 

এই পর্বে, রবিবার, ভোট নেওয়া হয়েছে কোহুইলা প্রদেশেও। এই প্রদেশে গভর্নর নির্বাচনে এগিয়ে রয়েছে বিরোধী পিআরআই প্রার্থী। তবে কোহুইলা অত্যন্ত কম জনসংখ্যার প্রদেশ হওয়ায় জাতীয় স্তরে ফলাফলের প্রভাব কম বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মত, প্রদেশের নির্বাচন হলেও ২০২৪’র রাষ্ট্রপতি নির্বাচনের আগে এই জয় মোরেনা পার্টির পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি পদে দ্বিতীয়বার কেউ প্রার্থী হতে পারবেন না। ফলে ‘অ্যামলো’র প্রার্থী হচ্ছেন না। কিন্তু বিরোধীদের ঘাঁটি হিসেবে পরিচিত মেক্সিকো প্রদেশে তাঁর দলের জয় জনতার মনোভাবের আভাস দিচ্ছে।

মোরেনা পার্টির পক্ষে প্রচারে জোর ছিল সামাজিক কল্যাণ খাতে একাধিক প্রকল্প এবং সরকারি ব্যয় বৃদ্ধির। সেই সঙ্গে মেক্সিকোর মুদ্রা পেসোর দাম ডলারের তুলনায় ওপরে ওঠায় অর্থনৈতিক স্বস্তির বার্তাও প্রচার পেয়েছে। ন্যুনতম মজুরি বাড়িয়েছে মোরেনা পার্টির সরকার। জোরদার প্রচার চলেছে তা নিয়েও। 

উলটো দিকের প্রচারও ছিল। যেমন, মেক্সিকোতে মানের বিচারে ভালো কাজের অভাব রয়েছে। জলসঙ্কট রয়েছে রাজধানী মেক্সিকো সিটি-কে তিনদিক থেকে ঘিরে রাখা এই প্রদেশে। তার ওপর অপরাধের একাধিক ঘটনা রয়েছে। মেক্সিকোর কুখ্যাত ড্রাগ কার্টেলের দৌরাত্ম্য ঘিরেও প্রশ্নের মুখে পড়তে হয়েছে ‘অ্যামলো’ প্রশাসনকে। 

পর্যবেক্ষকদের মত, সমস্যা সব না মিটলেও মাটির কাছাকাছি থাকার বার্তা দিয়ে গিয়েছেন রাষ্ট্রপতি। কিউবার সঙ্গে সম্পর্ক জোরালো করার পাশাপাশি মার্কিন আধিপত্যকে মেনে না নেওয়ার প্রচার জনপ্রিয়তা বাড়িয়েছে। ঐতিহাসিক কারণেই মেক্সিকোর সঙ্গে কিউবার সম্পর্ক দীর্ঘদিনের। 

গণনা সম্পূর্ণ না হলেও কার্যত হার মেনে নিয়ে ‘গণতন্ত্রের পক্ষে কাজ করার’ বার্তা দিয়েছেন পিআরআই’র প্রার্থী আলেজান্দ্রা ডেল মোরাল। 

Comments :0

Login to leave a comment