RAIL JOB PROTEST

‘মোদী কি গ্যারান্টি’! পরীক্ষার ৫ বছর পরও রেলে হয়নি নিয়োগ, বিক্ষোভ কলকাতায়

কলকাতা

কলকাতায় পূর্ব রেলের দপ্তরের সামনে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের।

মনোজ আচার্য
রেল দপ্তরের সামনে বিক্ষোভ দেখালেন চাকরিপ্রার্থীরা। ২০১৯ সালের পর থেকে ভারতীয় রেলে কোনও নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়নি। ২০১৯ সালে যে বিজ্ঞপ্তি জারি হয়েছিল, পাঁচ বছর পর ২০২৪-এও তার ভিত্তিতে কোনও নিয়োগ হয়নি। 
২০১৯ সালের মার্চ মাসে নোটিফিকেশন হয়েছিল গ্রুপ ডি নন টেকনিক্যাল লেবেল ১ পদে। পরীক্ষা হয় ২০২২ সালের সেপ্টেম্বর মাসে। ২০২৩ সালে তাদের পারসোনালিটি টেস্টও হয়। বিক্ষোভকারীরা জানিয়েছেন, কিন্তু এক ব্যাচের নথি ‘ভেরিফিকেশন’ হয়েছে। বাকিদের নথিপত্র যাচাইয়ের কাজ হচ্ছে না। 
কেন্দ্রে আসীন নরেন্দ্র মোদী এবং রাজ্যে মমতা ব্যানার্জির সরকার, দু’য়ের বিরুদ্ধেই সরকারি পদে নিয়োগ না করার অভিযোগ প্রবল। দশ লক্ষের বেশি শূন্যপদ কেন্দ্রে। রেল, ব্যাঙ্ক, বিমায় নিয়োগ হত প্রতি বছর। গত লোকসভা নির্বাচনের আগে ঘটনা করে রেলের বিজ্ঞপ্তি জারি হয়। কিন্তু পাঁচ বছরেও নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি। দেশের বিভিন্ন জায়গায় তা নিয়ে বিক্ষোভ হয়েছে। 
জানা গিয়েছে, রেলের ১৬ টি জোনের মধ্যে ১৪ টি জোনের দ্বিতীয় পর্বে ‘ডকুমেন্টস ভেরিফিকেশন’ হয়েছে। কিন্ত পূর্ব রেল ও দক্ষিণ পূর্ব রেলের ক্ষেত্রে নিয়োগ আটকে আছে। বৃহস্পতিবার পূর্ব রেলের কলকাতা দপ্তরে বিক্ষোভ দেখান চাকরিপ্রার্থীরা। 
তাঁদের দাবি, দ্রুত দ্বিতীয় পর্ব নথি যাচাই সারতে হবে করতে হবে। নন জয়েনিং সিটে ডকুমেন্টস ভেরিফিকেশান করতে হবে। 
এমনিতেই নিয়োগের নোটিফিকেশন পর ৫ বছর হয়ে গেছে। দুবার পরীক্ষা হয়েছে। এমন কি অন্য রাজ্যে গিয়েও পরীক্ষা দিতে হয়েছে। 
এরপরও নিয়োগ নেই। চাকরিপ্রার্থীরা এদিন রেল রিক্রুটমেন্ট বোর্ড এর আধিকারিকদের সাথে কথা ও বলেন। 
রেল রিক্রুটমেন্ট বোর্ড এর তরফ থেকে চাকরি প্রার্থীদের বলা হয় দ্বিতীয় পর্ব ডকুমেন্টস ভেরিফিকেশানের লিস্ট প্রকাশিত হবে। কিন্তু কবে হয়ে কেউ জানে না। চাকরিপ্রার্থীদের বক্তব্য, এই মাসে লিস্ট প্রকাশিত না হলে ফেব্রুয়ারিতে বৃহত্তর আন্দোলন হবে। 
চাকরিপ্রার্থীদের বক্তব্য, ৫ বছর রেলে নিয়োগ নেই। অসংখ্য শূন্যপদ। পাস করে ইন্টারভিউ দিয়ে বসে আছে চাকরিপ্রার্থীরা, এটা অন্যায়। কেন্দ্রীয় সরকার দেশের যুবদের সঙ্গে অন্যায় করছে। 
২০১৯’র নির্বাচনী প্রচারে রেলে বড় সংখ্যায় নিয়োগের প্রচার করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে। তারপর ভোট মিটে গিয়েছে। চাকরি হয়নি। মোদী সরকার পাঁচ বছর পূরণ করে ফেলেছে। বিভিন্ন অংশই বলছেন, এরই নাম ‘মোদী কি গ্যারান্টি’!

Comments :0

Login to leave a comment