Jammu Kashmir

কাশ্মীরে উগ্রপন্থীদের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারীক

জাতীয়


রবিবার সকালে কাশ্মীরের বারামুল্লা মসজিদে নমাজের সময় অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারীকে লক্ষ করে গুলি চালায় উগ্রপন্থীরা। গুলিতে ছিন্নভিন্ন হয়ে যায় মহম্মদ সাফি নামে ওই অফিসারের দেহ। সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে সাবেক জম্মু-কাশ্মীর রাজ্যকে দু’টুকরো করার মোদীর সরকারের পদক্ষেপ ‘বৈধতা’ পেয়ে গেলেও উগ্রপন্থা যে উপত্যকা ছাড়েনি সাম্প্রতিক ঘটনা আরো একবার স্পষ্ট হয়ে গেল। 
কাশ্মীর জোন পুলিশের তরফে খবরটি নিশ্চিত করে এদিন তাদের এক্স হ্যান্ডেলে পোস্ট করে জানিয়েছে,‘‘ শ্রী মোহম্মদ সাফি, একজন অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার, শেরি বারামুল্লার গান্টমুল্লায়, এদিন ভোরে মসজিদে আজানের প্রার্থনা করছিলেন সেই সময় উগ্রপন্থীরা গুলি চালালে ঘটনাস্থলে প্রাণ হারান’’। ৬৮ বছর বয়সী নিহত পুলিশ আধিকারীক সাব-ইন্সপেক্টর হিসেবে চাকরিতে যোগদান করে ধাপে ধাপে পুলিশ সুপরা হন। তাঁর দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। আজই দেহ তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।  এই ঘটনার পর এলাকাটি ঘিরে রাখা হয়েছে জানানো হয়েছে কাশ্মীর পুলিশের তরফে। উগ্রপন্থীদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি। 
গত কয়েকদিন ধরেই কাশ্মীরের পরিস্থিতি উত্তপ্ত। গত বৃহস্পতিবার এক অভিযানে যাওবার পথে ধীরা কি গলি ও বাফলিয়াজের মাঝে ধাতিয়ার মোড়ে সেনার দু’টি গাড়িতে হামলায় পাঁচ সেনা জওয়ানের মৃত্যু হয়েছিল। হামলার পর পরই ঘন জঙ্গলে ঘেরা ওই এলাকা জুড়ে ব্যাপক তল্লাশিতে নেমেছিল নিরাপত্তা বাহিনী। তবে পালিয়ে যাওয়া উগ্রপন্থীদের খোঁজ পায়নি তারা। শনিবার দুপুরেও ধীরা কি গলি জঙ্গলের মধ্যে থেকে গুলির শব্দ পাওয়া গিয়েছে। বাহিনী যদিও জানিয়েছে, প্রাকৃতিক গুহা যাচাই করতেই বাহিনী গুলি চালিয়েছে। বৃহস্পতিবার তল্লাশির সময়েই জেরার জন্য সেনাবাহিনী আটজনকে তুলে নিয়ে গিয়েছিল। পরে শুক্রবার তাঁদেরই তিনজনকে ‘রহস্যজনকভাবে’ মৃত অবস্থায় পাওয়া যায়। প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী , আমিত শাহ , জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা‘রা দাবি করছেন সুরক্ষিত জম্মু-কাশ্মীর'! উগ্রপন্থা যে উপত্যকা ছাড়েনি সাম্প্রতিক ঘটনাগুলিতে আরো একবার স্পষ্ট হয়ে গেল।

 

Comments :0

Login to leave a comment