ARCHERY JALPAIGURI SAI

তিরন্দাজ তুলে আনছে জলপাইগুড়ির ‘সাই’

খেলা জেলা

উত্তরবঙ্গের জঙ্গল চা বাগান থেকে তিরন্দাজ তুলে আনা হচ্ছে সাই-র প্রশিক্ষণ কেন্দ্রে।

দীপশুভ্র সান্যাল, জলপাইগুড়ি

আন্তর্জাতিক স্তরে লড়াই দিতে পারে এমন তিরন্দাজ তৈরি হচ্ছে জলপাইগুড়ির সাইয়ের বিশেষ প্রশিক্ষণ কেন্দ্রে। এদের মধ্যে রয়েছেন ভবিষ্যতে অলিম্পিকে পদক ছিনিয়ে আনার মতো প্রতিভা।
ভারত সরকারের ক্রীড়া মন্ত্রকের অধীন স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া বা ‘সাই’-র উত্তর পূর্ব ভারতের অন্যতম প্রশিক্ষণ কেন্দ্রে বিগত কয়েক বছর ধরে চলছে তিরন্দাজ তৈরির যজ্ঞ।
এই বিভাগের কোচ প্রদীপ কুমারের কথায়, এই অঞ্চলে বহু প্রতিভা রয়েছে বিশেষ করে কোচবিহারের কিছু তীরন্দাজ এরমধ্যেই জাতীয় প্রতিযোগিতায়  সাফল্য দেখিয়েছে। এরাই অলিম্পিকের মতো আন্তর্জাতিক আসরে দাগ কাটবে, এটা নিশ্চিত।
জলপাইগুড়ি তথা ডুয়ার্সেও লুকিয়ে রয়েছে অনেক প্রতিভাবান তীরন্দাজ, তবে স্থানীয় আদিবাসীদের মধ্যে উন্নত মানের এবং তীরন্দাজির তিনটি প্রতিযোগিতা মূলক বিভাগে অংশ নেবার মতো সরঞ্জাম থাকে না। অনেক প্রতিভা সঠিকভাবে উঠে আসতে পারছে না।
সাই প্রশিক্ষণ কেন্দ্রের তিরন্দাজি বিভাগে কোচ প্রদীপ কুমার বললেন, ‘‘চা বাগানে মূলত বাঁশের তীর দিয়ে স্থানীয়রা অনুশীলন করে, কিন্তু এছাড়াও যে আরও অনেক উন্নত সরঞ্জাম রয়েছে তারা সেই সুযোগ থেকে বঞ্চিত।’’
সাই প্রতিবছর উত্তরের বিভিন্ন জেলায় ‘ট্যালেন্ট হান্ট প্রোগ্রাম’-র মধ্যে দিয়ে এই ছেলে-মেয়েদের খুঁজে আনছে। 
জলপাইগুড়ির আমগুড়ির প্রতিভাবান তীরন্দাজ কণিকা রায় বললেন, ‘‘সরঞ্জামের সমস্যা ছিলো কিন্তু এখানকার স্যারেরা বিভিন্ন জায়গায় কথা বলছেন, এখন সাই-তেই প্রশিক্ষণ নিচ্ছি।

Comments :0

Login to leave a comment