SC Prabir Purakayastha

প্রবীর পুরকায়স্থের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ সুপ্রিম কোর্টের

জাতীয়

প্রবীর পুরকায়স্থের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে দিল্লির ‘এইমস’-এ। মঙ্গলবার সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিয়েছে। কেন্দ্রীয় সরকারকে স্বাস্থ্য পরীক্ষার খরচ বহন করতে হবে। তার জন্য মেডিক্যাল বোর্ড গড়তে হবে ‘এইমস’ কর্তৃপক্ষকে। 
সংবাদ ওয়েবসাইট ‘নিউজক্লিক’-র প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থকে বন্দি করে রেখেছে দিল্লি পুলিশ। দিল্লি হাইকোর্ট তাঁর গ্রেপ্তারিতে সম্মতি দিলে সুপ্রিম কোর্টের বিশেষ আবেদন জানিয়েছিলেন পুরকায়স্থ। বিচারপতি বিআর গাভাই এবং সন্দীপ মেহতার বেঞ্চ এদিন তাঁর স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে। 
বিজেপি সরকার এবং সাম্প্রদায়িকতার নীতির খোলাখুলি সমালোচক ‘নিউজক্লিক’। দেশের মেহনতী জনতার সংগ্রামের খতিয়ান প্রকাশ করা হয় এই ওয়েবসাইটেই। সম্পাদক প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন দিল্লি পুলিশ ইউএপিএ আইনের কড়া ধারা চাপিয়েছে। যে আইন আদতে ব্যবহার হোয়ার কথা সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে। 
পুরকায়স্থ শীর্ষ আদালতে জানিয়েছেন যে গ্রেপ্তারির সময় তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ জানানো হয়নি। এর আগে এই কায়দায় গ্রেপ্তারিকে খারিজ করেছে সুপ্রিম কোর্ট। পুরকায়স্থের হয়ে সওয়াল করছেন আইনজীবী কপিল সিবাল। কেন্দ্রের সরকারের পক্ষে অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু সওয়াল করেন। রাজু শুনানি স্থগিত রাখার জন্য বললেও সিবাল প্রতিবাদ জানান। সত্তরোর্ধ্ব পুরকায়স্থের স্বাস্থ্যের অবনতি জানান আদালতকে। জেলে বন্দি অবস্থায় স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে রিপোর্ট আদালতে পেশ না হওয়ায় শঙ্কা জানান সিবাল। 
গত ৩ অক্টোবর দিল্লি পুলিশ পুরকায়স্থ সহ ‘নিউজক্লিক’-র সাংবাদিক এবং কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালায়, বাজেয়াপ্ত করা হয়ে ল্যাপটপ সহ বিভিন্ন সরঞ্জাম। প্রতিবাদে ফেটে পড়ে গোট দেশ। দিল্লিতে প্রেস ক্লাব অব ইন্ডিয়া প্রতিবাদ জানায়। রাজ্যে রাজ্যে সাংবাদিকরা শামিল হন বিক্ষোভে। 
বিদেশের, মার্কিন যুক্তরাষ্ট্রের, নিউ ইয়র্ক টাইমস’র একটি প্রতিবদেনকে হাতিয়ার করে পুরকায়স্থবের বিরুদ্ধে মামলা সাজায় দিল্লি পুলিশ। মার্কিন ধনকুবের নেভিল রয় সিংহমের থেকে ‘নিউজক্লিক’ টাকা নিয়ে ভারত বিরোধী প্রচার করেছে বলে লেখা হয়। ‘নিউজক্লিক’ এবং সাংবাদিকরা বারবার প্রশ্ন তুলেছেন, দেশবিরোধী প্রতিবেদন কোনটি চিহ্নিত করুক দিল্লি পুলিশ। সে কাজ আজও করে উঠতে পারেনি নরেন্দ্র মোদীর সরকার এবং তার নিয়ন্ত্রিত পুলিশ।

Comments :0

Login to leave a comment