Bigyan Mancha Birbhum

বৈজ্ঞানিক মনন গঠনের পাঠশালা বীরভূমে

জেলা

Bigyan Mancha Birbhum ক্যাপশনঃ বীরভূমের মাজিগ্রামে হওয়া বিজ্ঞান শিবিরে পড়ুয়ারা। রণদীপ


কৌতূহলী হও। প্রশ্ন করো। যুক্তি খোঁজ। এই বার্তা নিয়েই শুরু হয়েছে এক উন্মেষ: বৈজ্ঞানিক মনন গঠনের পাঠশালা - 'উন্মেষ'। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সিউড়ি বিজ্ঞান কেন্দ্রের অধীনে মাজিগ্রাম বিজ্ঞান সভায় ২৫ জন শিক্ষার্থীদের নিয়ে সংঘটিত হয়েছে দু-দিনের শিবির। গত শনিবার সূচনা হয় শিবিরের। শেষ হয় রবিবার। উদ্যোক্তাদের স্পষ্ট মত, ''রাষ্ট্র যা বাদ দিতে চাই আমরা শুরু করেছি সেখান থেকেই অর্থাৎ 'ডারইউনবাদ' দিয়েই।'' শিবিরের সূচনা লগ্নেই 'মানুষ কোথা থেকে এলো?' এই শীর্ষক আলোচনা করেছেন বিজ্ঞানকর্মী আশিস গড়াই। 

এরপর যুক্তিবাদী মন গড়ে তুলতে গনিতের ভূমিকা স্মরণ করিয়ে দিয়ে ক্লাস অনুসারে দলে ভাগ হয়ে হাতে কলমে চলে গণিত শেখার পাঠ। আর চার দেওয়ালের ভেতরে নয়  শিবির স্থলে থাকা আমবাগানে চলে পরবর্তী পাঠদান। মঞ্চস্থ হয় নাটক। তা থেকেই বার্তা ধ্বণিত হয়েছে, ক্রমাগত আঘাত নেমে আসছে বিজ্ঞানের ওপর, পাল্টা আঘাত ফিরিয়ে দিতে হবে। কথাবার্তাগুলো সাধারণ মানুষের কাছে পৌঁছাতে হবে নানা আঙ্গিকে। সেই আঙ্গিকের অন্যতম হল নাটক। অভিনয়ের প্রশিক্ষণ দেওয়া হয়েছে খেলার মাধ্যমে। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যকার নির্মল হাজরা, তিনি তার নাটক নাটক খেলার মাধ্যমে শিক্ষার্থীদের দু'ঘণ্টা ধরে নানা খুঁটিনাটি বিষয় হাতে কলমে শিখিয়েছেন। শিবিরের মনোনিবেশ করা হয়েছে মাজিগ্রামের জলাভূমি নিয়েও। শিক্ষার্থীরা এলাকা ভাগ করে জলাভূমি সংক্রান্ত তথ্য সংগ্রহ করেছে। শিবিরের প্রথম দিনে এই কর্মসূচির পর দ্বিতীয় দিনে ' সৃষ্টিতত্ত্ব রহস্য: ধর্মীয় বিশ্বাস ও বিজ্ঞানের যুক্তি' শীর্ষক ,আলোচনায় বক্তব্য রাখেন শিক্ষক বিধান কারপি। 


শিবির শেষ হয়েছে গাছ গাছালির পরিচর্চা ও হাতে কলমে গাছের কলম শেখার মধ্য দিয়ে। প্রশিক্ষক ছিলেন উত্তম দাস, মিঠুন দাস প্রমুখরা। এই শিবিবের অন্যতম উদ্যোক্তা তথা বিজ্ঞান মঞ্চের রাজ্য কমিটির সদস্য শুভাশিস গড়াই জানিয়েছেন, ‘‘দেশজুড়ে ক্রমাগত বিজ্ঞান ও বিজ্ঞান মনস্কতা ওপর আঘাত নেমে আসছে, পাল্টা আঘাত ফিরিয়ে দিতেই আমরা এই বছর জেলাজুড়ে প্রতিটি ব্লকে বিজ্ঞান শিবির আয়োজন করতে চলেছি। এটি জেলার তৃতীয় বিজ্ঞান শিবির’’।

Comments :0

Login to leave a comment