Siliguri Left Front Rally

শান্তি মিছিল শিলিগুড়িতে

জেলা

Siliguri Left Front Rally ক্যাপশান- সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী দিবস উপলক্ষ্যে দার্জিলিঙ জেলা বামফ্রন্টের পক্ষ থেকে শিলিগুড়িতে মিছিল।

‘সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতা এবং বিভাজনের রাজনীতি প্রতিহত করতে সমস্ত গণতন্ত্রপ্রিয় মানুষ সোচ্চার হোন’ এই আহ্বান জানানো হলো শিলিগুড়িতে সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী দিবসের মিছিল থেকে। গত কয়েকদিন ধরেই সর্বত্র এই শান্তির মিছিল সফল করার জন্য প্রচার চলছিলো। শুক্রবার বিকেলে শিলিগুড়িতে বাঘাযতীন পার্কের সামনে থেকে সাম্রাজ্যবাদ বিরোধী দিবস উপলক্ষ্যে দার্জিলিঙ জেলা বামফ্রন্টের পক্ষ থেকে মিছিল বের করা হয়। এদিন বাঘাযতীন পার্কে দার্জিলিঙ জেলা বামফ্রন্টের ডাকে অসংখ্য মানুষ মিছিলে সামিল হন। 


এদিন মিছিল শুরুর আগে বাঘাযতীন পার্কে সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখতে গিয়ে সভার সভাপতি তথা দার্জিলিঙ জেলা বামফ্রন্টের আহ্বায়ক সমন পাঠক ও সিপিআই(এম) নেতা অশোক ভট্টাচার্য বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে এই দিনটি যুদ্ধের বিরুদ্ধে শান্তির পক্ষে পালিত হয়। ফ্যাসিবাদী আগ্রাসনের নীতি রুখতে ও বিজেপি’র বিপদ সম্পর্কে দেশের মানুষকে সচেতন করতে দেশের ২৬টি রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হয়েছে। বহু কষ্টে অর্জিত দেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক পরিবেশ, দেশের সংবিধান, দেশের যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা, সাম্প্রদায়িক সম্প্রীতির পরম্পরা রক্ষা করতে হবে। শিলিগুড়ি মহকুমার মাটিগাড়ায় নাবালিকা ছাত্রী হত্যা সহ গত কয়েকদিন ধরে বেশ কিছু বিচ্ছিন্ন ন্যাক্কারজনক ঘটনা ঘটে চলেছে। এই অন্যায় কাজগুলির সাথে যুক্তদের কঠোর শাস্তির দাবি জানান। অপরাধীর কোন ধর্ম, জাত হয় না। শিলিগুড়িতে বিজেপি এই ঘটনাগুলিকে নিয়ে ধর্মীয় উন্মাদনার পরিবেশ সৃষ্টি করে প্রকৃত অপরাধীদের আড়াল করার চেষ্টা চালাচ্ছে। বিজেপি’র এই নোংরা রাজনীতির বিরুদ্ধেও প্রতিবাদ জানাো হয় এদিনের সভা থেকে। 


সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আরএসপি’র বিকাশ সেন রায়, ফরওয়ার্ড ব্লকের অনিরুদ্ধ বসু, মহিলা নেত্রী স্নিগ্ধা হাজরা প্রমুখ। সভা শেষে বাঘাযতীন পার্কের সামনে থেকে মিছিলটি বেরিয়ে কোর্টমোড়, হাসপাতাল মোড়, হাসমিচক হয়ে হিলকার্ট রোড ধরে এগিয়ে যায়। সেবক মোড় পাড় করে মিছিলের সমাপ্তি হয় এয়ারভিউ মোড়ে। মিছিলে লেখক শিল্পী থেকে শুরু করে সর্বস্তরের মানুষ অংশ নেন।

Comments :0

Login to leave a comment